ঢাকা,  বুধবার
২৯ মে ২০২৪

Advertisement
Advertisement

হজে গিয়ে হারিয়ে গেলে করণীয়

দিকদর্শন ডেস্ক

প্রকাশিত: ১২:৪৯, ১ জুন ২০২৩

আপডেট: ১৩:৪১, ১ জুন ২০২৩

হজে গিয়ে হারিয়ে গেলে করণীয়

সৌদি আরবে প্রত্যেক বছর হজ করতে যান প্রায় ২৫ লক্ষাধিক ধর্মপ্রাণ মানুষ। এছাড়াও বছরজুড়ে ওমরা পালন করতে যান অসংখ্য মুসলিম। হজ ও ওমরা পালনে গিয়ে অনেকে সঙ্গীদের হারিয়ে ফেলেন। মক্কায় গিয়ে বর্তমানে হারিয়ে যাওয়া অনেকাংশেই কমেছে। এরপরও কেউ হারিয়ে গেলে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন অভিজ্ঞরা

কী কী কারণে মানুষ সেখানে গিয়ে হারিয়ে যায় সেগুলো চিহ্নিত করুন। তাহলে হারানো পরিস্থিতির শিকার হতে হবে না। 

  • মসজিদুল হারাম এলাকাজুড়ে প্রায় ১০০টি প্রবেশপথ আছে। তা ছাড়া মসজিদুল হারাম সম্প্রসারণের জন্য ভেতরে ও বাইরে নির্মাণ কাজ চলমান রয়েছে। প্রবেশপথগুলো দেখতে একই রকম হলেও নাম ও গেট নম্বর আলাদা।  প্রবেশপথগুলোর নাম ও নম্বর লিখে নিন।
  • ভিড়ের কারণে তাওয়াফ, সাঈ করতে গিয়ে হজ-ওমরাযাত্রী বেশি হারান, তাই সঙ্গীর সঙ্গে আগেই কথা বলে নিন হারিয়ে গেলে কোথায় অপেক্ষা করতে হবে। যেমন, তাওয়াফ শেষ করে কোথায় নামাজ আদায় করবেন, তা চিনিয়ে দিন। আবার সাঈ করতে গিয়ে সাফা বা মারওয়া পাহাড়ে অপেক্ষা করতে পারেন।
  • মনে রাখতে হবে, মসজিদে হারামের ৭৯ নম্বর বাদশাহ ফাহাদ প্রবেশ গেটে সব সময় ভিড় বেশি থাকে। সুতরাং এ গেটে ছাড়াও আশপাশের অন্যান্য গেটগুলো ব্যবহার করতে পারেন।
  • হোটেলের ঠিকানা বা হোটেলের কার্ড কাছে রাখুন।
  • সঙ্গী বা গ্রুপ লিডার বা মোয়াল্লেমের ফোন নাম্বার সংগ্রহ করে রাখুন।
  • মনে রাখতে হবে হারিয়ে যাওয়া হজযাত্রীদের পথ চিনিয়ে দেওয়ার ক্ষেত্রে মক্কা-মদিনার সবাই হেল্পফুল, মক্কায় অবস্থানকারী স্থানীয় প্রবাসী, সৌদি নিরাপত্তা কর্মীদের সহায়তা নিতে পারেন। যে কাউকে বললেই পথ চিনিয়ে দেবে।

আর কিছু বলতে না পারলেও শুধু বাংলাদেশ বাংলাদেশ বললেও তাকে মক্কার ইব্রাহিম খলিল রোডে বাংলাদেশ হজ অফিস কিংবা মদিনার কিং ফাহাদ ২১ নম্বর গেইটের কাছে বাংলাদেশের হজ অফিসে পৌঁছে দেওয়ার লোকের অভাব হবে না। সেখানে গেলে অফিসের আইটি বিভাগ তার পরিচয় বের করে ঠিকানা মতো পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531