ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

কম ও বেশি ঘুমে ৪ বিপদ

দিকদর্শন ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ৩১ মে ২০২৩

আপডেট: ১২:২৫, ৩১ মে ২০২৩

কম ও বেশি ঘুমে ৪ বিপদ

শরীর সুস্থ রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ খাবার গ্রহণ ও ঘুম অত্যন্ত জরুরি। ঠিকঠাক ঘুম না হলে শারীরিক সমস্যার ঝুঁকি আছে। মানসিক অস্থিরতা, ওজন বেড়ে যাওয়া, ঘুমের ঘাটতি ছাড়াও কিছু রোগও শরীরে বাসা বাঁধে। কম ঘুমালেও সমস্যা, আবার প্রয়োজনের তুলনায় বেশি ঘুমালেও বিপদ। এমনকি ঘুমের ঘাটতির চেয়েও মারাত্মক।

হৃদযন্ত্রের সমস্যা
আমাদের অনেকের দিনের অনেক সময় চলে যায় শুয়ে থেকে। শরীরের সুস্থতা বজায় রাখতে শরীরচর্চা প্রয়োজন। প্রতিদিন শরীর চর্চা করতে না পারলে হার্টের সমস্যায় পরতেই হবে। এমনকি রক্ত চলাচলেও সমস্যা হতে পারে, হৃদরোগের ঝুঁকিও রয়েছে।

রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া
রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি হওয়া নির্ভর করে আমাদের জীবনযাপনের ওপর। সারাদিনের খাওয়া, শরীরচর্চা, কাজ এসব কিছুর প্রভাব পড়ে বিপাকহারের ওপর। দিনের বেশিরভাগ সময় ঘুমিয়ে কাটালে কোনো রুটিন সঠিকভাবে মেনে চলা সম্ভব হয় না। এতে রক্তে শর্করার মাত্রা ক্রমশ বৃদ্ধি হতে থাকে।

প্রজনন ক্ষমতা হ্রাস
দীর্ঘ সময় ঘুমালে শারীরিক সক্রিয়তা অনেকটাই কমে যায়। ফলে নারী এবং পুরুষ উভয়েরই প্রজনন ক্ষমতায় প্রভাব পড়ে। শারীরিকভাবে সক্ষম না থাকলে, প্রজননে সাহায্যকারী হরমোনগুলোর ভারসাম্যও নষ্ট হয়।

স্থূলতা
প্রয়োজনের অতিরিক্ত ঘুম ওজন বাড়িয়ে দেয়। দিনের বেশিরভাগর সময় ঘুমিয়ে কাটালে স্বাভাবিকভাবেই শরীরচর্চার অভ্যাসে গড়ে উঠে না। শরীরচর্চা না করলে ওজন বাড়বেই। আর ওজন বেশি হলে শরীরের নানান রোগ বাসা বাঁধবেই।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531