ঢাকা,  সোমবার
২২ জুলাই ২০২৪

Advertisement
Advertisement

রক্ত লাল হয় কেন

প্রকাশিত: ১৭:৩১, ৯ জুলাই ২০২৪

রক্ত লাল হয় কেন

রক্ত লাল হয় কেন

মানুষের রক্তে হিমোগ্লোবিন থাকে তাই রক্তের রঙ লাল। রক্তে হিমোগ্লোবিন কেন থাকে এবং এর কাজ কী ?  আমাদের শরীরে হিমোগ্লোবিনের প্রয়োজন কী? বেঁচে থাকার জন্য আমাদের অক্সিজেন প্রয়োজন, এ কথা সবাই জানে। কিন্তু আরেকটু স্পষ্ট করে বললে, আমাদের শরীরের কাজ করার জন্য অক্সিজেন প্রয়োজন। মানুষকে চলতে শক্তি বহন করার জন্য তো কিছু দরকার। সেই কিছুটাই হলো অক্সিজেন। আমাদের শরীরে রয়েছে কোটি কোটি কোষ। এসব কোষের কাজ করার জন্য দরকার পুষ্টি। সেই পুষ্টি আসে আমাদের খাওয়া খাবার থেকে। আর খাবার থেকে পাওয়া এই পুষ্টি ও অক্সিজেনের সাহায্যে আমরা চলাফেরাসহ বাকি সব কাজ করি। যখন মানুষ ঘুমিয়ে থাকে, তখনো কিন্তু শক্তি অপচয় হচ্ছে। সেটা হয় মস্তিষ্কের।

মানুষের শরীরে হিমোগ্লোবিন আসে কোথা থেকে। আমরা যখন শ্বাস নিই, তখন বাতাস থেকে অক্সিজেন গ্রহণ করি। এই অক্সিজেন পৌঁছে যায় আমাদের কোষে। কিন্তু কে পৌঁছে দেয় এই অক্সিজেন? নিজে নিজে যায়? না। আসলে এই পৌঁছানোর কাজটাই করে হিমোগ্লোবিন। তবে এখানেই এর কাজ শেষ নয়। কোষগুলো অক্সিজেন পেয়ে নিজের কাজ করে। কিন্তু কাজের পরে কোষে কিছু বর্জ্য তৈরি হয়। সেটা আসলে কার্বন ডাই-অক্সাইড। এই দূষিত জিনিসটাও হিমোগ্লোবিন বহন করে নিয়ে যায় ফুসফুসে। সেখান থেকে নিশ্বাসের সঙ্গে তা বাইরে বেরিয়ে যায়। এর ফলে দেখা যাচ্ছে, শরীরে হিমোগ্লোবিনের গুরুত্ব অনেক।

কিন্তু হিমোগ্লোবিনটা কেন লাল হলো? সবুজ বা কমলা কেন নয়? কারণ, হিমোগ্লোবিনে রয়েছে আয়রন বা লোহা। শুধু লোহা নয়, সঙ্গে অক্সিজেনও থাকে। এই লোহা ও অক্সিজেন মিলে তৈরি করে একটা রাসায়নিক যৌগ, যা লাল আলোকে প্রতিফলিত করে। এ কারণে আমরা রক্তকে লাল দেখি।

তবে মনে আরেকটা প্রশ্ন জাগতে পারে। লোহার মতো এমন কঠিন জিনিস আমাদের রক্তে আসে কোথা থেকে। উত্তর হলো, খাদ্য থেকে। মাটি কিংবা পানিতে থাকা লোহা খাবারের সঙ্গে আমাদের রক্তে মিশে যায়। আর সেই লোহা ও অক্সিজেনের মেলবন্ধনে তৈরি রাসায়নিক যখন আমাদের চোখে প্রতিফলিত হয়, তখন আমরা রক্তকে লাল দেখি।

প্রশ্ন ছুড়ে দিতে পারো, অনেক সময় রক্ত কালচে দেখায়। এর কারণ কী। কারণ, ওই সেই অক্সিজেন। ফুসফুস থেকে যে অক্সিজেনটা কোষে প্রবাহিত হয়, সেটা হলো লাল। কিন্তু কোষ থেকে বর্জ্য নিয়ে অক্সিজেন যখন আবার ফুসফুসে ফিরে যায়, সেই বর্জ্যমিশ্রিত রক্ত একটু কালচে বা গাঢ় লাল দেখায়।

আবার অক্টোপাস কিংবা এ রকম আরও কিছু প্রাণী আছে, যেগুলোর রক্ত লাল নয়। কেন? কারণ, ওদের অক্সিজেন বহনকারী বাহকের জায়গায় হিমোগ্লোবিন নামের প্রোটিন থাকে না। তাই ওসব প্রাণীর রক্ত লাল হয় না।

সূত্র: দ্য কনভারসেশন

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531