ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

তেঁতুল খেলে কি রক্ত পানি করে দেয়? বিজ্ঞান যা বলছে

প্রকাশিত: ২১:১০, ১০ জুন ২০২৪

তেঁতুল খেলে কি রক্ত পানি করে দেয়? বিজ্ঞান যা বলছে

তেঁতুল

তেঁতুলের নাম শুনলে মুখে পানি আসে না এমন মানুষ পাওয়া কঠিন। টক-মিষ্টি জাতীয় দেশি এ ফলটি সবার কাছেই জনপ্রিয়। কিন্তু অনেকেই বলেন, তেঁতুল খেলে নাকি রক্ত পানি হয়ে যায়। কিন্তু আসলেই কি তাই?

এ বিষয়ে সিলেট ডায়াবেটিস অ্যান্ড জেনারেল হাসপাতালের ডায়াবেটিস এডুকেটর ও পুষ্টিবিদ স্বর্ণালী দাস বিজয়া দিয়েছেন পরামর্শ। চলুন জেনে নেয়া যাক তেঁতুলের সেইসব উপকারিতা।

তেঁতুলের প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এসব উপাদান শরীরের হৃদরোগ, ক্যানসার ও ডায়াবেটিসের মতো রোগ প্রতিরোধ করার ক্ষমতা রাখে।

বিভিন্ন ফাইটোক্যামিকেল থাকার কারণে তেঁতুল শরীরের রক্তের গ্লুকোজ কমাতে ভূমিকা রাখে। ডায়াবেটিস রোগীদের হাইপারগ্লাইসেমিয়া বা রক্তে গ্লুকোজের পরিমাণ খুব বেশি বেড়ে গেলে তা প্রতিরোধ করতে সাহায্য করে তেঁতুল।  এছাড়া তেঁতুলে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। যাদের উচ্চ রক্তচাপ আছে তারা ভালো প্রতিকার পেতে তেঁতুলের জুস খেতে পারেন। তবে কিডনির সমস্যা থাকলে তেঁতুলের জুস খাওয়া ঠিক হবে না। এতে কিডনি রোগীদের পটাশিয়ামের মাত্রা আরও বেড়ে যেতে পারে।

তেঁতুল প্লাগ তৈরি হতে বাধা দেয় এবং এথেরোক্লেরোসিস নামক রোগের প্রতিরোধে ভূমিকা রাখে। এর পাশাপাশি লিভারে ফ্যাট যেনো না জমে সে বিষয়ে তেঁতুল জড়ালো ভূমিকা রাখে।

তেঁতুলের মতো টকজাতীয় ফলে থাকা ভিটামিন সি সংযোজক কলার কোলাজেন তৈরিতে সাহায্য করে। আর এই কোলাজেনের উৎপাদন সহজেই কাটা বা ক্ষতস্থানকে মাংসপেশির তন্তু দিয়ে ভরাট করে ফেলে এবং ঘা শুকাতে সাহায্য করে। ফলে টক জাতীয় ফল খেলে ঘা শুকাতে বিশেষভাবে কার্যকরী।

কিন্তু অনেকে ভাবতে পারেন, তেঁতুল যেহেতু এতো উপকারি তাহলে প্রতিদিন তেঁতুল খেয়ে শরীর সুস্থ রাখি। কিন্তু এ বিষয়টি করলে ভালোর মন্দ ছাড়া কিছু হবে না। কোনো খাবারই শরীরের জন্য অতিরিক্ত ভালো না। তেঁতুলও একটানা প্রতিদিন খাওয়া ঠিক না। কিছুদিন পরপর বা স্বাদের পরিবর্তনের জন্য এ ফলটি খেতে পারেন। অতিরিক্ত তেঁতুল খেলে শরীর অসুস্থ হয়ে যেতে পারে।

তেঁতুল রক্তের ঘনত্ব কমিয়ে দিতে পারে। কিন্তু  রক্তের ঘনত্ব কমিয়ে দেওয়া আর রক্ত পানি করা এক বিষয় না। রক্তের পিএইচের মান কমে পানির পিএইচ মানের সমান হলে রক্ত পানির মতো হয়ে যেতে পারে। তবে রক্তের পিএইচ সহজেই কমে আসার আশঙ্কা অনেক কম। কারণ রক্তের বাফার সিস্টেম রক্তের পিএইচ মান স্বাভাবিক রাখতে কাজ করে। যদি শরীর মারাত্মকভাবে রোগাক্রান্ত না হয় তাহলে রক্তের পিএইচ মানের তারতম্য ঘটার ঝুঁকি কম। তাই তেঁতুল খেলে রক্ত পানি হবে এ ধারণা একদমই ঠিক নয়।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531