ঢাকা,  সোমবার
২২ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

ঘরের টাইলস যেভাবে পরিষ্কার রাখবেন

প্রকাশিত: ১৮:০৪, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

ঘরের টাইলস যেভাবে পরিষ্কার রাখবেন

টাইলস

মেঝে বা দেয়াল যেখানেই টাইলস ব্যবহার হোক, সুবিধা-অসুবিধা আর পরিষ্কার করার উপায় জেনেই দীর্ঘস্থায়ী টাইলস লাগানো উচিত। নিয়মিত টাইলস পরিষ্কার করার জন্য প্রয়োজন মাইক্রোফাইবার কাপড়, সাধারণ ডিটারজেন্ট বা সোপ, হালকা গরম পানি, নরম ঝাড়ু বা ব্রাশ। টাইলস সহজে পরিষ্কার-পরিচ্ছন্ন ও রক্ষণাবেক্ষণের জন্য রয়েছে নানা রকম নিয়ম।

সিরামিক

বাজারের বেশির ভাগই সিরামিক টাইলস। আনগ্লেজড সিরামিক আজকাল পাওয়া যায়। এই টাইলসগুলোর চাপ সহ্য করার ক্ষমতা কম, সেজন্য পরিষ্কার করার সময় শক্ত ব্রাশ ব্যবহার না করাই ভালো। ডিশ সোপ অথবা সাদা ভিনেগার আর হালকা গরম পানি ব্যবহার করে সহজেই এমন টাইলসের দাগ পরিষ্কার করা যায়। এতে টাইলসের চকচকে ভাবটাও অটুট থাকে।

পোরসেলিন

অতি উচ্চ তাপমাত্রায় কাদামাটি-কোর্টজের সঙ্গে আরও নানা উপাদান মিশিয়ে তৈরি করা হয় শক্তিশালী পোরসেলিন টাইলস। কম ভঙ্গুর ও সহজে দাগ পড়ে না বলে মেঝের টাইলস হিসেবে এটি বেশ জনপ্রিয়। পোরসেলিনে নানা রকমের নকশা কপি করা যায়। মার্বেল বা কাঠের  টেক্সচারসবই হুবহু কপি করা যায়। এসব টাইলসও তরল সাবান অথবা ভিনেগারের সঙ্গে কুসুম গরম পানি মিশিয়ে পরিষ্কার করা যায়। তবে রান্নাঘর বা বাথরুমের টাইলসের হলদে ভাব কাটানোর জন্য সপ্তাহে একবার অ্যাসিডিক বা ব্লিচ ক্লিনার সল্যুশন ব্যবহার করা যেতে পারে।

টেরাকোটা টাইলস

টেরাকোটা টাইলস রান্নাঘর, স্নানাগার, বসার ঘর কিংবা বাড়ির বাগানে অনেকেই পছন্দ করেন। লালচেরঙা পোড়ামাটির টাইলস গ্রামীন ভাবধারার নিদর্শন। টেরাকোটা টাইলস সাধারণত হাতে বানানো হলেও প্রাকৃতিক ভাবটা যন্ত্রের সাহায্যেও আনা যায়।  এই টাইলস পরিষ্কার করার আগে প্রথমেই ভ্যাকুয়াম করা বা শুকনা কাপড় দিয়ে ধুলা মুছে নেওয়া উচিত। শক্ত ময়লার জন্য প্রয়োজনে ব্রাশ ব্যবহার করা যেতে পারে। হালকা গরম পানি আর ডিশ ওয়াসার দিয়ে মুছে নিলেই এসব টাইলসের ময়লা ভাব কেটে যায়। অতিরিক্ত ময়লার জন্য অক্সালিক অ্যাসিড আর পানির মিশ্রণ ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

কুয়েরি টাইলস

অনেকটা টেরাকোটা ভাবধারার এই টাইলস টেরাকোটা থেকে উচ্চ তাপে বানানো হয়। তাই অনেকে বেশি মজবুত মনে করে মেঝেতে ব্যবহার করে থাকেন। যেহেতু অনেকটা টেরাকোটা ধরনের টাইলস, তাই পিএইচ নিরপেক্ষতা বুঝে তেমন ক্লিনার দিয়ে মুছে ফেলাই ভালো। এই টাইলসে অ্যাসিডিক ক্লিনার ব্যবহারে টাইলস ক্ষয়ে যেতে পারে।

মার্বেল

প্রাকৃতিক উপাদানের তৈরি বলে একটি থেকে আরেকটি টাইলসের ডিজাইনে বেশ পার্থক্য লক্ষ করা যায়। এই টাইলস সহজেই ঘর আলোকিত করে তোলে। গ্রানাইটের চেয়ে কম সহনীয় ও ভঙ্গুর হওয়ায় অন্দরে বেশি ব্যবহার করা হয়। মার্বেলের টাইলস যত্ন নিয়ে ব্যবহার করলে অনেক বছর পর্যন্ত নতুনত্বের ভাব রয়ে যায়। মার্বেলের টাইলসে দাগ পড়লে এক চামচ বেকিং সোডা আর পানি মিশিয়ে পেস্ট করে দাগ বা ময়লা জায়গায় লাগাতে হবে। এরপর প্লাস্টিকের র৵াপিং দিয়ে মুড়িয়ে কয়েক ঘণ্টা রেখে দিতে হবে। শেষে সুতি কাপড় দিয়ে মুছে নিলে দাগও পরিষ্কার হবে, সেই সঙ্গে মার্বেলের ঝকঝকে ভাব ফিরে আসবে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531