ঢাকা,  বুধবার
১২ জুন ২০২৪

Advertisement
Advertisement

সকালে ঘুম থেকে উঠে শরীর কি ব্যথা হয়? যেনে নিন তার কারণ

প্রকাশিত: ২৩:২৬, ১৬ মে ২০২৩

সকালে ঘুম থেকে উঠে শরীর কি ব্যথা হয়? যেনে নিন তার কারণ

শরীর ব্যথা

সকালে ঘুম থেকে উঠে হাত পায়ে অসহ্য যন্ত্রণা। মাঝেমাঝে অতিরিক্ত পরিশ্রম করার ফলে এমনটা হতে পারে। তবে যদি প্রতিদিন এমন যন্ত্রণা হয় তাহলে তা  মোটেই ভাল লক্ষণ নয়। শরীরে কোন কোন রোগ বাসা বাঁধলে এমনটা হতে পারে?

) ভিটামিন ডি-এর ঘাটতি

যদি শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি না থাকলে হাইপোক্যালশেমিয়া বা রক্তের ক্যালশিয়ামের মাত্রা কমে যায়। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ, যেমন কিডনি পেশি সঠিক ভাবে কাজ করে না। এর জন্য ক্যালশিয়ামের উপর নির্ভর করতে হয়। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতেও ক্যালশিয়ামের প্রয়োজন। ভিটামিন ডি পর্যাপ্ত মাত্রায় না থাকলে শরীরে ক্যালশিয়ামের শোষণ হয় না। আর এজন্য  গাঁটে গাঁটে যন্ত্রণা হতে পারে।

) অ্যানিমিয়া

শরীরে লোহিত রক্ত কণিকার অভাব হলে টিস্যুগুলো পর্যাপ্ত মাত্রায় অক্সিজ়েন পায় না। অ্যানিমিয়া হলেই এমনটা হয়। এর ফলে রক্ত স্বল্পতা হলে শরীর ক্লান্ত হয়ে পড়ে। ফলে সকালে ঘুম থেকে উঠেও ঝিমুনি ভাব আসে। হাতে-পায়ে যন্ত্রণাও হতে পারে। আবার অতিরিক্ত ওজনের ফলে পিঠ এবং ঘাড়ের উপর চাপ পড়ে, যার ফলে শরীরের ওই অংশগুলোতে ব্যথা হয়।

) ওজন বাড়লে

অতিরিক্ত ওজনের ফলে পিঠ এবং ঘাড়ের উপর চাপ পড়ে, ফলে শরীরের ওই অংশগুলোতে ব্যথা হয়। অতিরিক্ত ওজনের কারণে ঘুমের মধ্যে শ্বাস-প্রশ্বাসের ব্যাধিও হতে পারে, যা ঘুমের উপর মারাত্মক প্রভাব ফেলে। এর থেকে মুক্তির একমাত্র উপায় হয় ওজন কমানো। খাওয়াদওয়ার পরিমাপ নিয়ন্ত্রণে রাখা।

) গদির জন্য

অনেক চিকিৎসক মনে করেন, গদিতে শোয়ার অভ্যাসের কারণেও ঘুম থেকে উঠে গায়ে-হাত পায়ে ব্যথা হতে পারে। বাজারে এখন বিভিন্ন ধরনের গদি পাওয়া যায়, তাই কেনার আগে ভাল করে যাচাই করে নিন, আদৌ তা শরীরের জন্য ঠিক কি না।

) ঘুমোনোর অভ্যাস

ঘুমোতে যেয়ে শোয়ার দোষেও সকালে ঘুম থেকে ওঠার পর সারা শরীরে যন্ত্রণা হয়। তাই শোয়ার ভঙ্গিতে বদল আনার প্রয়োজন আছে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531