ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

ইস্ত্রিতে অন্তর্বাস কেন গরম করতে হয়

লাইফস্টাল ডেস্ক

প্রকাশিত: ১৮:০৯, ১৪ মে ২০২৩

আপডেট: ১৯:২০, ১৪ মে ২০২৩

ইস্ত্রিতে অন্তর্বাস কেন গরম করতে হয়

ছবি : ইন্টারনেট

কুঁচকে যাওয়া কাপড় জামা-কাপড় সোজা করতেই মূলত ইস্ত্রি বা আয়রন মেশিনের ব্যবহার করা হয়। পোশাক পরিপাটি রাখার কাজে এই মেশিনটি যুগ যুগ ধরে ব্যবহার হয়ে এসেছে। কিন্তু আপনি অন্তর্বাস ইস্ত্রি করতে যাবেন কেন? খামোখা বিদ্যুৎ বিল বাড়ানো ও সময় নষ্ট ছাড়া এর আর কোনও মানে থাকে না। কারণ, আপনার অন্তর্বাস তো লোকে দেখে না। আর তা পরলেই তো কুঁচকে যাবে। কিন্তু থাকে; মানে অবশ্যই রয়েছে।

অন্তর্বাস ইস্ত্রি করার আসল উদ্দেশ্যটা হলো গরম করা। অন্তর্বাস গরম করলেই আপনার লাভ; না করলে বেশ কিছু ক্ষতি হতে পারে।

দেশজুড়ে তীব্র গরম বয়ে যাচ্ছে। গরমে বার বার মূত্রনালির সংক্রমণ ঠেকাতে নানা রকম সতর্কতা আমরা নিয়ে থাকি। কিন্তু অন্তর্বাস ইস্ত্রি করে দেখেছেন কখনও?

ছুটির দিনে বাড়ি থাকলেই গুচ্ছের জামাকাপড় নিয়ে ইস্ত্রি করতে বসেন। একেবারে টানটান পোশাক না পরে বাইরে বেরোতে পারেন না। কেউ কেউ আবার রুমালও ইস্ত্রি করেন। কিন্তু অন্তর্বাস ইস্ত্রি করতে শুনেননি।

বিশেষজ্ঞরা বলছেন, কাচা রোদে শুকোনো অন্তর্বাসেও কিন্তু জীবাণুর আনাগোনা থাকে। যার ফলে গোপনাঙ্গে চুলকানি, জ্বালা, র‌্যাশসহ নানা রকম অস্বস্তি হতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি মিলবে অন্তর্বাস ইস্ত্রি করলে।

মূত্রনালির সংক্রমণ রোধে

মূত্রনালির সংক্রমণ করে এমন ব্যাক্টেরিয়াগুলোকে পুরোপুরি ধ্বংস করে দিতে পারে ইস্ত্রির তাপ। তাই ছত্রাকঘটিত সংক্রমণ সহজে রোধ করতে অন্তর্বাস ইস্ত্রি করার অভ্যাস করুন।

পরিষ্কার অন্তর্বাসেও জীবাণু
আপনি নিয়মিত ধোয়া অন্তর্বাস পরেন; তবু গোপনাঙ্গের সংক্রমণ বশে থাকে না। আসলে, অন্তর্বাসের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে থাকতে পারে জীবাণু। বিশেষজ্ঞরা বলছেন, কিছু ব্যক্টেরিয়া কিন্তু ৬০ ডিগ্রি তাপমাত্রাতেও বেঁচে থাকতে পারে। তাই গরম জলে জামাকাপড় কাচার পরেও সেখান থেকে সংক্রমণ হতে পারে।

ওয়াশিং মেশিনে ব্যাক্টেরিয়া
বাইরে থেকে এসে দিনের পর দিন ওয়াশিং মেশিনের মধ্যে কাপড় ফেলছেন; মেশিনটি পরিষ্কার করারও সময় হয় না অনেকে। ফলে মেশিনের আনাচকানাচে বাসা বাঁধে ব্যাক্টেরিয়া। সেখান থেকে অন্তর্বাসেও রোগজীবাণু ছড়িয়ে পড়ে।

অন্তর্বাস থেকে ছড়ায় ব্যক্টেরিয়া
অন্য পোশাকের চেয়ে অন্তর্বাস বেশি ময়লা হয়। সেই অন্তর্বাস যখন সব পোশাকের সঙ্গে কাচতে দেওয়া হয়, তখন সেখান থেকে রোগজীবাণু অন্যত্র ছড়ায়।

অক্ষত রেখে অন্তর্বাস ইস্ত্রি করার নিয়ম
সাধারণ পোশাকের চেয়ে অন্তর্বাসের কাপড় পাতলা হয়। শুধু তা-ই নয়, কোনও কোনও অন্তর্বাসে আবার ইলাস্টিকও থাকে। ইস্ত্রির তাপে তা নষ্ট হয়ে যেতে পারে। তাই ইস্ত্রি করলেও খুব সাবধানতা অবলম্বন করতে হয়। অন্তর্বাস ইস্ত্রির আগে তাপমাত্রা একেবারে কমিয়ে দিন। যেখানে অন্তর্বাস রাখেন, সেই জায়গাও পরিষ্কার করে রাখুন।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531