ঢাকা,  রোববার
০৫ মে ২০২৪

Advertisement
Advertisement

থাকছে না সাত দিনের কম মেয়াদের কোনো ইন্টারনেট প্যাকেজ

প্রকাশিত: ২২:২৬, ৫ সেপ্টেম্বর ২০২৩

থাকছে না সাত দিনের কম মেয়াদের কোনো ইন্টারনেট প্যাকেজ

মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারের জন্য ডেটা প্যাকেজের সংখ্যা কমিয়ে সর্বোচ্চ ৪০টি করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বর্তমানে গ্রাহকদের জন্য মোট চার রকম মেয়াদের প্যাকেজ আছে। এবার নতুন করে দুই মেয়াদের প্যাকেজ দেয়া হচ্ছে। পাশাপাশি আনলিমিটেড মেয়াদের প্যাকেজটিও থাকছে। অপারেটররা বলছে, বিটিআরসির নতুন সিদ্ধান্তে গ্রাহকের প্যাকেজ বাছাই করার  সুযোগ কমে যাবে এবং প্যাকেজের দামও বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে।

বিটিআরসি ৩ সেপ্টেম্বর রোববার মোবাইল ডেটার প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত করছে। নতুন এই নির্দেশিকা সম্পর্কে মুঠোফোন অপারেটর প্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে। এটি আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে। এর আগে আগামী ১৭ সেপ্টেম্বর বিটিআরসি আনুষ্ঠানিকভাবে নির্দেশিকা সম্পর্কে সবাইকে জানাবে।

চলতি বছরের মে মাসে মোবাইল ডেটার প্যাকেজ নির্ধারণ করে দেওয়ার একটি খসড়া পরিকল্পনা করার কথা জানায় বিটিআরসি। এর জন্য তারা অনলাইনে একটি জরিপ করে গত মে মাসে তার ফলাফল তুলে ধরে। সেই জরিপের ফলাফলে বিটিআরসি জানিয়েছিল, বেশিসংখ্যক গ্রাহক ইন্টারনেট প্যাকেজের সংখ্যা ৪০ থেকে ৫০টির মধ্যে রাখার মত দিয়েছেন। বেশির ভাগ গ্রাহক চান, ইন্টারনেট প্যাকেজের মেয়াদ হওয়া উচিত তিনটি—৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড।

নতুন নির্দেশিকায় প্যাকেজ সংখ্যা থাকবে সর্বোচ্চ ৪০ টি  এবং মেয়াদ ৭ থেকে ৩০ দিন এবং আনলিমিটেড। বিটিআরসির সূত্র জানিয়েছে, অপারেটরদের অ্যাপের মাধ্যমে গ্রাহকেরা এই ৪০ টি প্যাকেজ থেকে নিজের পছন্দমতো প্যাকেজ বানিয়ে নিতে পারবে।

মুঠোফোন অপারেটরগুলো এখন সর্বোচ্চ ৯৫টি প্যাকেজের অফার দিতে পারে। বিটিআরসি ২০২২ সালে এক নির্দেশিকায় এই সংখ্যা নির্ধারণ করে দিয়েছিল। বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার প্রথম আলোকে বলেন, গ্রাহকদের চাহিদা ও স্বার্থের কথা বিবেচনা করেই নতুন নির্দেশিকা হয়েছে। এ ছাড়া দাম বাড়ার কোনো সুযোগ নেই বলেও জানান।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531