ঢাকা,  সোমবার
২২ জুলাই ২০২৪

Advertisement
Advertisement

প্লাস্টিক খাচ্ছেন নাকি লবণ?

দিকদর্শন ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৭, ১ জুন ২০২৩

প্লাস্টিক খাচ্ছেন নাকি লবণ?

প্রতিদিনই আমাদের পেটে প্রবেশ করছে প্লাস্টিকের ছোট ছোট অংশ। কিন্তু এটা আমরা জানতেও পারছি না। গায়ে মাখার ক্রিম থেকে খাবার; প্লাস্টিক সর্বত্র। এমনকি লবণেও প্লাস্টিক।

পানিতেও প্লাস্টিক
ড্রেনের পানিতে মিশে যাওয়া প্লাস্টিক পৌঁছে যায় সমুদ্রে। বিশেষজ্ঞদের বক্তব্য, সমুদ্রে গিয়ে মেশা প্লাস্টিক ঢুকে যায় জলজ উদ্ভিদে। মাছ সেই উদ্ভিদ খায়। ফলে তাদের শরীরেও পৌঁছে যাচ্ছে বিপুল পরিমাণ মাইক্রোপ্লাস্টিক। ২০১৭ সালে একটি পরীক্ষায় দেখা গেছে, ইন্দোনেশিয়া এবং ক্যালিফোর্নিয়ার বাজারে ২৫ শতাংশ মাছের শরীরে মাইক্রোপ্লাস্টিকের অংশ রয়েছে।

জামা নয়, প্লাস্টিক
সুতি নয়, কিন্তু সিন্থেটিক জামায় প্রচুর মাইক্রোপ্লাস্টিক থাকে। কাপড় ধোয়ার সময় সেই প্লাস্টিক জামা থেকে বেরিয়ে ড্রেনের পানিতে গিয়ে মেশে। পরীক্ষা করে দেখা গেছে, ৬ কিলোগ্রাম সিন্থেটিক জামা কাচলে তার থেকে ৭ লাখ প্লাস্টি ফাইবার নির্গত হয়। ড্রেনের পানির মাধ্যমে তা গিয়ে পৌঁছায় সমুদ্রে। বস্তুত, সমুদ্রের পানিতে প্লাস্টিকের মোট পরিমাণের এক তৃতীয়াংই জামা কাপড়ের মাইক্রোপ্লাস্টিক।

এমনকি লবণেও
২০১৭ সালে ইউরোপ, আমেরিকা ও চিনে একটি যৌথ গবেষণা হয়েছিল। তার রিপোর্টে বলা হয়, শুধু মাছ নয়, সমুদ্র উপকূল থেকে সংগৃহীত লবনের মধ্যেও মাইক্রোপ্লাস্টিক পাওয়া গেছে। তার কারণও আছে। প্রতি বছর প্রায় ১২ মিলিয়ন প্লাস্টিক আবর্জনা সমুদ্রে গিয়ে মেশে। ফলে উপকূলবর্তী লবণেও তার অংশবিশেষ মিশে যায়।

চাকায় প্লাস্টিক
গাড়ির চাকা থেকেও প্রচুর মাইক্রোপ্লাস্কি পরিবেশে গিয়ে মেশে। রবারের সঙ্গে সিন্থেটিক পলিমার মিশিয়ে তৈরি হয় গাড়ির টায়ার। রাস্তার সঙ্গে টায়ারের ঘর্ষণে সেই সিন্থেটিক পলিমার থেকে মাইক্রোপ্লাস্টিক রাস্তায় গিয়ে মেশে। কখনো বা বাতাসেও মিশে যায়। নরওয়ে এবং সুইডেনের বিভিন্ন পরীক্ষায় ধরা পড়েছে, সমুদ্র থেকে পাওয়া মাইক্রোপ্লাস্টিকের একটা বড় অংশ গাড়ির চাকার পলিমার। 

কল খুললেও প্লাস্টিক
কলের পানিতেও মিশে থাকছে প্লাস্টি। বিশ্বের প্রায় সমস্ত দেশ থেকে কলের পানি সংগ্রহ করে তা পরীক্ষা করে দেখা গেছে, অন্তত ৮০ শতাংশ নমুনাতেই  মাইক্রোপ্লাস্টিক আছে। বিশেষজ্ঞদের বক্তব্য, কলের পানিতেই প্লাস্টিক থাকলে যে কোনো খাবারেই তা সহজে মিশে যেতে পারে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531