ঢাকা,  শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

মুসলিম ক্রিকেটারদের জন্য বিশ্বে এক অনন্য উদাহরণ আলিম দার

প্রকাশিত: ২৩:৪৯, ২০ মার্চ ২০২৩

আপডেট: ১৬:৩৬, ২১ মার্চ ২০২৩

মুসলিম ক্রিকেটারদের জন্য বিশ্বে এক অনন্য উদাহরণ আলিম দার

আলিম দার

পাকিস্তানি আম্পায়ার আলিম দার। ১৯ বছরের বেশি সময় আইসিসির সর্বোচ্চ পর্যায়ে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন। তবে সম্প্রতি তিনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের এলিট প্যানেল থেকে সরে দাঁড়িয়েছেন। এলিট প্যানেল হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারদের সর্বোচ্চ শ্রেণি।

আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ ভেন্যুতে এলিট প্যানেলের অভিজ্ঞ আম্পায়ারদের দায়িত্ব দেয় আইসিসি। আর সেই এলিট প্যানেল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন আলিম দার। তিনি ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বেশি ম্যাচ কভার করা আম্পায়ার।

এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে আলিম দার ৪৩৫টি ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন। একইসঙ্গে তিনিই প্রথম কোনো পাকিস্তানি যিনি ২০০৪ সাল থেকে এলিট প্যানেলে আছেন।

তবে এলিট প্যানেল থেকে আলিম দার সরে দাঁড়ালেও তিনি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ পরিচালনা করতে পারবেন, যদি তা পাকিস্তান ক্রিকেট বোর্ড চায়।

এলিট প্যানেলে আন্তর্জাতিক প্যানেল থেকে সরে যাবার পর তিনি বলেন, কারও সুযোগ পাওয়ার জন্যই তিনি দায়িত্ব ছেড়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ২০০২ সালে প্রথম এলিট প্যানেল তৈরি করে। এই তালিকা প্রতি বছর পরিবর্তন হয়।

তবে খেলোয়াড় জীবনে তিনি প্রথমে ক্রিকেটার হতে চেয়েছিলেন। সেটি না পেরে আম্পায়ারিং শুরু করেন। গত  ১৯ বছরে তিনি বেশ কিছু রেকর্ড নিজের করে নিয়েছেন। যেমন, সবচেয়ে বেশি ম্যাচের দায়িত্বে ছিলেন তিনি, সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ, সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ এবং টি-টোয়েন্টি ফরম্যাটে দ্বিতীয় সর্বোচ্চ। এছাড়া ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত টানা তিন বছর তিনি আইসিসির বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার জিতে নেন। তার সফল আম্পায়ার হওয়ার পেছনে তার বাবার অবদান সবচেয়ে বেশি বলে তিনি জানান।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531