ঢাকা,  শনিবার
০৪ মে ২০২৪

Advertisement
Advertisement

সজনে পাতায় রয়েছে যেসব গুণাবলী

প্রকাশিত: ১৯:০২, ১২ ডিসেম্বর ২০২৩

সজনে পাতায় রয়েছে যেসব গুণাবলী

সজনে পাতা

সজনে বাংলাদেশের একটি জনপ্রিয় সবজি। এটি বিভিন্নভাবে রান্না করা হয়। যার বৈজ্ঞানিক নাম Moringa oleifera। সজনের পাশাপাশি সজনে পাতারও রয়েছে অনেক উপকারিতা। গবেষকরা সজনে পাতাকে সুপার ফুড বলে থাকেন।

শজনে পাতা বা মরিঙ্গার উপকারিতা ও খাওয়ার পদ্ধতি নিয়ে জানিয়েছেন মিরপুর ইসলামী ব্যাংক অ্যান্ড কার্ডিয়াক সেন্টারের পুষ্টিবিদ তাসরিয়ার রহমান।

তিনি বলেন, শজনে পাতার মধ্যে রয়েছে বিপুল পরিমাণে খনিজ পদার্থ ও ভিটামিন। পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, ভিটামিন এ,  ভিটামিন সি। এছাড়া আরও রয়েছে প্রোটিন ও কার্বোহাইড্রেট। অনেকগুলো পুষ্টি একসঙ্গে থাকার কারণে এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

শজনে পাতার পুষ্টিগুণ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পুরুষদের টেস্টোস্টেরন হরমোন বাড়াতে সাহায্য করে। প্রদাহনাশক হিসাবে কাজ করে শজনে পাতা। পরিপাকতন্ত্রের বিভিন্ন সমস্যা দূর হয়। অতিরিক্ত গ্যাস জমে থাকা, বুকজ্বালা ইত্যাদি সমস্যা কমাতে সাহায্য করে। হাড় ও দাঁতের সুরক্ষায় ভূমিকা রাখে। শজনে পাতায় প্রচুর ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে, যা দাঁত ও হাড়ের গঠনের অত্যাবশ্যকীয় উপাদান। কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য সাহায্য করে।

শজনে পাতাতে রয়েছে ভিটামিন সি, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি ত্বকে বয়সের ছাপ দ্রুত পড়তে দেয় না। শজনে পাতায় রয়েছে ভিটামিন এ, যা চোখ ভালো রাখতে সাহায্য করে।

শজনে পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল যৌগ রয়েছে যা ত্বকের সংক্রমণ, মূত্রনালী সংক্রমণ এবং হজমের সমস্যার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এটি।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531