ঢাকা,  বুধবার
২৯ মে ২০২৪

Advertisement
Advertisement

ইসরায়েলি পণ্য বয়কটে অ্যাপ চালু

প্রকাশিত: ১৭:৪৮, ১০ এপ্রিল ২০২৪

ইসরায়েলি পণ্য বয়কটে অ্যাপ চালু

ইসরায়েলি পণ্য

ফিলিস্তিনের গাজায় আগ্রাসন অব্যাহত রেখেছে ইসরায়েল। এর প্রতিবাদে ইসরায়েলি পণ্য বয়কটের ডাক দিয়েছে বিশ্বের নানা প্রান্তে। আর তাই ক্রেতাদের সহযোগিতা করতে অ্যাপ তৈরি করা হয়েছে। টিকটক ও এক্স-এর ভিডিওতে দেখা যায়, সেই পণ্যগুলোর তালিকায় রয়েছে কোকাকোলা, নেসক্যাফে, অ্যাডিডাস, নেটফ্লিক্স, অ্যাপলের মতো ব্র্যান্ড।

অ্যাপটি বেশ সহজেই কাজ করে। সেক্ষেত্রে অ্যাপটির স্ক্যানার দিয়ে পণ্যের বারকোড স্ক্যান করতে হয়। তখন অ্যাপটি তৎক্ষণাৎ বলে দেয় যে, পণ্যটির উৎপাদনকারী প্রতিষ্ঠান ইসরায়েলকে সমর্থন করে কি-না।

যদি উৎপাদনকারী প্রতিষ্ঠানটি ইসরায়েলকে সমর্থন করে, তবে ডিসপ্লেতে 'নো থ্যাংকস' লেখা ভেসে ওঠে। অর্থাৎ, এতে করে পণ্যটি ব্যবহার না করতে ক্রেতার নিকট আর্জি জানানো হয়।

অ্যাপটি গত ১৩ নভেম্বর উন্মোচন করা হয়েছে। প্রায় ১ লাখ বার এটি ডাউনলোড করা হয়েছে। সোশ্যাল মিডিয়ার কমেন্ট থেকে ধারণা করা যায়, পার্শ্ববর্তী দেশ ভারত থেকে শুরু করে বেলজিয়াম পর্যন্ত নানা প্রান্তের মানুষ অ্যাপটি ব্যবহারে বেশ আগ্রহী।

গত ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের হামলায়  অন্তত ৩৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। বর্তমানে অ্যাপটি প্লে-স্টোর কিংবা অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে না। তবে পরোক্ষভাবে অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে।

অ্যাপটি থেকে পাওয়া তথ্যমতে, হাঙ্গেরিতে বসবাসকারী আহমেদ ব্যাশব্যাশ অ্যাপটি তৈরি করেছেন। ডয়েচে ভেলের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি জানান, সে জন্মসূত্রে গাজার একজন ফিলিস্তিনি নাগরিক।

 

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531