ঢাকা,  বুধবার
২৯ মে ২০২৪

Advertisement
Advertisement

ইরানে পাল্টা হামলা করলে ইসরায়েলকে সমর্থন দেবে না যুক্তরাষ্ট্র

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১২:০২, ১৪ এপ্রিল ২০২৪

আপডেট: ১৯:০৯, ১৪ এপ্রিল ২০২৪

ইরানে পাল্টা হামলা করলে ইসরায়েলকে সমর্থন দেবে না যুক্তরাষ্ট্র

বাইডেন ও নেতানিয়াহু

ইসরায়েলে ইরানের শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর দেশটির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। তবে এখন যদি ইসরায়েল ইরানে পাল্টা হামলা করে তাহলে সেখানে যুক্তরাষ্ট্র সমর্থন করবে না বলে জানিয়ে দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের  শনিবার রাতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপকালে বাইডেন এই অবস্থান ব্যক্ত করেছেন।

বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এক্সিওস সিএনএন এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে। তবে সংবাদমাধ্যম দুটি বাইডেন প্রশাসনের সেই কর্মকর্তার নাম প্রকাশ করেনি।

প্রতিবেদনে বলা হয়, শনিবার রাতে ইসরায়েলে ইরানি আক্রমণ শুরু হওয়ার পরপরই টেলিফোনে কথা বলেন বাইডেন নেতানিয়াহু। সে সময় বাইডেন বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যক্ত করেন এবং জানিয়ে দেন, ইরানে পাল্টা আক্রমণ করতে চাইলে ইসরায়েলকে সমর্থন দেবে না তার দেশ।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে ইসরায়েলের পাল্টা হামলায় অংশ নেবে না যুক্তরাষ্ট্র। বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানে ইসরায়েলের পাল্টা হামলার বিরোধিতা করবে।

ইরানে ইসরায়েলি পাল্টা আক্রমণের বিরোধিতা করলেও দেশটির বিরুদ্ধে তেল আবিবের প্রতিরক্ষা নিশ্চিত করতে সমর্থন দেওয়ার কথা পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস বলেছে, ইরান ইসরায়েলের বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট ভাষায় বলেছেন, ইসরায়েলের নিরাপত্তার প্রতি আমাদের সমর্থন লৌহদৃঢ়। যুক্তরাষ্ট্র ইসরায়েলের জনগণের পাশে দাঁড়াবে এবং ইরানের এই হুমকির বিরুদ্ধে তাদের প্রতিরক্ষা ব্যবস্থাকে সমর্থন করবে।

গত এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েল বিমান হামলা করে। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১৩ জন নিহত হন।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531