ঢাকা,  বুধবার
২৯ মে ২০২৪

Advertisement
Advertisement

একীভূত হতে আগ্রহী আরও কিছু ব্যাংক, বাংলাদেশ ব্যাংকের না

প্রকাশিত: ১৮:২০, ১৫ এপ্রিল ২০২৪

আপডেট: ১৯:১১, ১৬ এপ্রিল ২০২৪

একীভূত হতে আগ্রহী আরও কিছু ব্যাংক, বাংলাদেশ ব্যাংকের না

ব্যাংক একীভূতকরণ

লোকসানী ব্যাংকগুলোকে বাঁচাতে বেশ কিছু ব্যাংককে একীভূত করার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে নতুন করে আপাতত আর কোনো ব্যাংক একিভূত করা হচ্ছে না। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বেসিক ব্যাংক, পদ্মা ব্যাংক ও ন্যাশনাল ব্যাংকের বাইরে আপাতত অন্য কোনো ব্যাংক একীভূতকরণ করা হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, ব্যাংক একীভূতকরণের যে পাঁচটি প্রস্তাব পাওয়া গেছে এর বাইরে আপাতত নতুন কোনো প্রস্তাব গ্রহণ করা হবে না। এসব ব্যাংক  একীভূ হওয়ার পর তার অভিজ্ঞতার আলোকে নতুন করে প্রস্তাব নেওয়া হবে।

এরইমধ্যে একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু করেছে দুই বেসরকারি প্রতিষ্ঠান পদ্মা ও এক্সিম ব্যাংক। এই তালিকায় আছে দেশি-বিদেশি আরও ডজনখানেক। যার মধ্যে বেসরকারি ন্যাশনাল ব্যাংক, এবি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক উল্লেখযোগ্য। এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক, বিডিবিএল ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকও একীভূতকরণ হচ্ছে।

একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু হলেও এখনও এই বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা দিতে পারেনি কেন্দ্রীয় ব্যাংক। ফলে অস্পষ্ট রয়েছে বহু বিষয়। এমন অবস্থায় গ্রাহকদের আস্থা ফেরাতে দ্রুত উদ্যোগের দাবি জানিয়েছেন সাবেক ব্যাংকাররা।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531