ঢাকা,  বুধবার
২৯ মে ২০২৪

Advertisement
Advertisement

ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ হয়েছে ১.৩৫ বিলিয়ন ডলার

প্রকাশিত: ১৫:৫১, ১৫ এপ্রিল ২০২৪

আপডেট: ১৮:২০, ১৫ এপ্রিল ২০২৪

ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ হয়েছে ১.৩৫ বিলিয়ন ডলার

ইরানের হামলা

ইসরায়েলের ভূখণ্ডে ইরানের নজিরবিহীন হামালা ঠেকতে ৫ বিলিয়ন ইসরায়েলি মুদ্রা শেকেলস বা ১.৩৫ বিলিয়ন ডলার খরচ করেছে ইসরায়েল। ইসরায়েলি সংবাদমাধ্যম ইয়াদিওজ অরওনাজের বরাতে এই খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম টিআরটি। 

সংবাদমাধ্যমটি ইসরায়েলি সেনা প্রধানের সাবেক প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল র‍্যাম আমিনাশকে উদৃত করে জানায়, ইরানের হামলা প্রতিহত করতে ইসরায়েলের প্রতিরক্ষা ব্যয়  আনুমানিক ৪ থেকে ৫ বিলিয়ন শেকেলস। ডলারের হিসেবে যা ১.০৫ থেকে ১.৩৫ বিলিয়ন ডলার।

তিনি আরও বলেন, এটা শুধু ইরানিদের ছোঁড়া মিসাইল ও ড্রোন প্রতিহত করার ব্যয়, এখানে ক্ষয়ক্ষতির ব্যয় অন্তর্ভুক্ত নয়, এই ক্ষেত্রে যা সামান্যই বলা যায়।    

ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে ব্যবহৃত এক একটি ‘অ্যারো ইন্টার্সেপ্টর মিসাইলের দাম ৩.৫ মিলিয়ন ডলার। আর প্রতিটি ‘ম্যাজিক উন্ড ইন্টার্সেপ্টর মিসাইলের দাম ১ মিলিয়ন ডলার। এর বাইরে রয়েছে ইরানি ড্রোন আটকাতে জঙ্গিবিমান ব্যবহারের খরচ।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরায়েল হামলা চালায়। এতে ইরানি সামরিক কমান্ডার সহ ১৩ জন নিহত হন। এর জবাবে শনিবার ইসরায়েলের ভূখণ্ডে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531