ঢাকা,  বুধবার
২৯ মে ২০২৪

Advertisement
Advertisement

বৃষ্টি হলেও গরম কমার সম্ভাবনা নেই

প্রকাশিত: ১৯:০৯, ১৬ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:০৩, ১৯ এপ্রিল ২০২৪

বৃষ্টি হলেও গরম কমার সম্ভাবনা নেই

তীব্র গরমে বাংলাদেশের জনজীবন অস্থির হয়ে উঠেছে, তবে এরইমধ্যে রাজধানী ঢাকাসহ দেশের কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমে আসলেও তা বেশি স্থায়ী হবে না বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আগামী মাসগুলোতে বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে মানুষের মনে উদ্বেগও বাড়ছে।  সাধারণত দেখা যায়, গরম বাড়লে বিদ্যুৎ ঘাটতি দেখা দেয়। এমন অবস্থায় আবহাওয়া অধিদপ্তর যে পূর্বাভাস দিচ্ছে সেটি গরম নিয়ে দুশ্চিন্তা আরো বাড়িয়ে তুলছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছেন, আগামী ২০ শে এপ্রিলের পরে গরমের তীব্রতা আরো বাড়বে। দেশের বিভিন্ন জায়গায় গরমের ব্যাপ্তি  কোথাও কোথাও ৪১ বা ৪২ ডিগ্রি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৃদু তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৬ ডিগ্রি থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। এবং মাঝারি তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৮ ডিগ্রি থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস। এই তাপ প্রবাহের তেমন কোন পরিবর্তনের সম্ভাবনা দেখছে না আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ বজলুর রশিদ আরও বলেন, কয়েকদিনের মধ্যে কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। তবে সে সম্ভাবনা কম। কিন্তু যে বৃষ্টিপাত হবে তাতে গরমের তীব্রতা কমবে না। গরমের তীব্রতা কমে আসার জন্য যে ধরনের বৃষ্টিপাত প্রয়োজন সেটির সম্ভাবনা দেখা যাচ্ছে না।

বুধবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়া বিভাগ বলেছে, গত বছরের এই দিনে অর্থাৎ ১৬ই এপ্রিল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল। তখন তাপমাত্রা ছাড়িয়েছিল ৪০.৬০ ডিগ্রি সেলসিয়াস। আগামী সপ্তাহ নাগাদ ঢাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531