ঢাকা,  বুধবার
২৯ মে ২০২৪

Advertisement
Advertisement

বিশ্বে প্রতিদিন অভুক্ত থাকে ৮০ কোটি মানুষ, আর নষ্ট হয় ১০০ কোটির খাবার: জাতিসংঘ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪৫, ২৮ মার্চ ২০২৪

আপডেট: ১৯:৫৮, ৯ এপ্রিল ২০২৪

বিশ্বে প্রতিদিন অভুক্ত থাকে ৮০ কোটি মানুষ, আর নষ্ট হয় ১০০ কোটির খাবার: জাতিসংঘ

বিশ্ব খাবার

জাতিসংঘ বলছে প্রতিদিন ১০০ কোটি মানুষের এক বেলার খাবার নষ্ট হচ্ছে। বিশ্বজুড়ে পাঁচ ভাগের একভাগ খাবার ফেলে দেওয়া হচ্ছে। জাতিসংঘের পরিবেশ সংস্থার (ইউএনইপি) এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ইউএনইপির ফুড ওয়াস্ট ইনডেক্স শীর্ষক ২০২৪ সালের প্রতিবেদনে বলা হয়,  ২০২২ সালে ১০৫ কোটি টন খাবার নষ্ট হয়েছে, যা বিশ্ববাজারে আসা উৎপাদিত খাদ্যদ্রব্যের প্রায় একপঞ্চমাংশ। আর ভোক্তাদের প্রায় ১৯ শতাংশ খাবার দোকান, রেস্তোরাঁ গৃহস্থালি পর্যায়ে নষ্ট হয়। এছাড়া ফসল তোলার পর থেকে বিক্রি পর্যন্ত ১৩ শতাংশ খাবারের অপচয় হয়।

খাবার অপচয়ের এই চিত্রকেবৈশ্বিক ট্র্যাজেডিহিসেবে ফুড ওয়েস্ট ইনডেক্স শীর্ষক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, বিশ্বের প্রায় ৭৮ কোটির বেশি মানুষ যখন না খেয়ে আছে, তখন শত কোটি টন খাবার ময়লার ঝুড়িতে ফেলা হচ্ছে।

ইউএনইপির নির্বাহী পরিচালক ইনগার অ্যান্ডারসন এক বিবৃতিতে বলেন, মানুষ প্রয়োজনের চেয়ে বেশি খাবার কিনছে বলে ধরনের অপচয় হচ্ছে। এছাড়া তারা কতটুকু খেতে পারবে, সেটিও অনুমান করতে পারছে না। এতে খাবার উচ্ছিষ্ট থেকে যাচ্ছে।

এ ধরনের ঘটনাকেপরিবেশগত ব্যর্থতাহিসেবে তুলে ধরে জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, ধরনের অপচয়ের ঘটনা নৈতিক নয়। উড়োজাহাজ চলাচল থেকে নিঃসরিত কার্বন যতটা না বৈশ্বিক উষ্ণতা বাড়াচ্ছে, তার থেকে পাঁচ গুণ উষ্ণতা বাড়াচ্ছে খাদ্যবর্জ্য।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531