ঢাকা,  বুধবার
২৯ মে ২০২৪

Advertisement
Advertisement

হেঁটে হজ করতে রওনা দিয়ে ইরান পৌঁছেছেন কক্সবাজারের জামিল

প্রকাশিত: ১৯:৩২, ২৭ মার্চ ২০২৪

হেঁটে হজ করতে রওনা দিয়ে ইরান পৌঁছেছেন কক্সবাজারের জামিল

জামিল

পবিত্র হজ পালন করতে হেঁটে সৌদি আরব রওনা দিয়ে এখন ইরান পৌঁছেছেন কক্সবাজারের টেকনাফ পৌরসভার কায়ুকখালীয়াপাড়ার বাসিন্দা মোহাম্মদ জামিল (৪৮)। টেকনাফ আইডিয়াল পাবলিক স্কুলের প্রধান শিক্ষক জামিল গত ১৬ ডিসেম্বর সকাল সাড়ে সাতটায় টেকনাফের জিরো পয়েন্ট থেকে সৌদি আরবের উদ্দেশে রওনা দেন।

টেকনাফ পৌরসভার নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এহতেশামুল হক বলেন, জামিলের হজযাত্রার জন্য পৌরসভা থেকে তাঁর প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করে দেওয়া হয়েছে। ১৬ ডিসেম্বর সকালে তিনি টেকনাফ জিরো পয়েন্ট অলিয়াবাদ জামে মসজিদে ফজরের নামাজ আদায় করে  রওনা হন।

হেঁটে হজে যাওয়া প্রসঙ্গে জানতে চাইলে মোহাম্মদ জামিল সে সময় বলেছিলেন, ‘ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল হেঁটে সৌদি আরব যাব। এই জন্য কয়েক বছর ধরে দৈনিক নির্দিষ্ট সময়ের মধ্যে ১৫-২০ কিলোমিটার হাঁটাহাঁটি করেছিলাম।

ইরান থেকে মোহাম্মদ জামিল বলেন, ভারত থেকে পাকিস্তান, ইরান, সংযুক্ত আরব আমিরাত হয়ে সৌদি আরবে যাবেন। সে লক্ষ্যে এখন ইরান পৌঁছেছেন। তাঁকে পুরো পথ পাড়ি দিতে প্রায় আট হাজার কিলোমিটার হাঁটতে হবে।

জামিল আরও বলেন, ১৬ ডিসেম্বর শনিবার সকাল সাড়ে সাতটায় টেকনাফ পৌরসভার জিরো পয়েন্ট থেকে যশোরের বেনাপোলের উদ্দেশে রওনা দেন তিনি। এরপর ১১ ফেব্রুয়ারি বেনাপোল সীমান্ত পার হয়ে ভারতে প্রবেশ করেন।   মার্চ ভারতের ওয়াগ্গা সীমান্ত দিয়ে পাকিস্তানে প্রবেশ করেন। ১৯ মার্চ পাকিস্তানের রিমদান সীমান্ত হয়ে ইরানে প্রবেশ করেন। এখন ইরানের বন্দর আব্বাসে রয়েছেন। তবে ভারত পাকিস্তানে কিছু জায়গায় তিনি গাড়িতে চড়ে পাড়ি দিয়েছেন। হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে পড়ায় তখন এই ব্যবস্থা নিতে হয়েছে। ক্ষেত্রে তাঁকে স্থানীয় পুলিশ সহযোগিতা করেছে।

ইরানে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন তিনি। দূতাবাসের লোকজন তাঁকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। ইরান থেকে শিগগিরই তিনি সংযুক্ত আরব আমিরাতের দুবাই যাবেন। তারপর দুবাই-আবুধাবি হয়ে সৌদি আরবে প্রবেশ করবেন তিনি।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531