ঢাকা,  শুক্রবার
২৯ মার্চ ২০২৪

Advertisement
Advertisement

মহাকাশে পৌঁছেই ‘আসসালামু আলাইকুম’ জানালেন আলনেয়াদি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৮, ২ মার্চ ২০২৩

আপডেট: ২২:৪৮, ২ মার্চ ২০২৩

মহাকাশে পৌঁছেই ‘আসসালামু আলাইকুম’ জানালেন আলনেয়াদি

ইলন মাস্কের রকেট কোম্পানি স্পেসএক্স গত ২৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) চার জন ক্রু পাঠিয়েছে। এদের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একজন মহাকাশচারী ছিলেন। আমিরাতের দ্বিতীয় মহাকাশচারী হিসেবে এই যাত্রায় যুক্ত হয়েছেন মার্শাল আর্টপ্রেমী সুলতান আলনেয়াদি। মহাকাশে পৌঁছেই তিনি সবাইকে ‘আসসালামু আলাইকুম’ বলেছেন।

সুলতান আলনেয়াদি বলেছেন, ‘শুকরান জাজিলান (অনেক ধন্যবাদ)’ সবাইকে ধন্যবাদ, আমার বাবা-মা, পরিবার, নেতৃত্ব এবং মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার। ধন্যবাদ সবাইকে যারা আমাদের প্রশিক্ষণ দিয়েছেন এবং প্রস্তুত করেছেন। ধন্যবাদ নাসা এবং স্পেস এক্স।’

চাঁদ এবং মঙ্গল গ্রহে ভবিষ্যত মিশনের প্রস্তুতির জন্য মানবদেহে মাইক্রোগ্রাভিটির প্রভাব নিয়ে অধ্যয়ন করবেন এই মহাকাশচারী।

আলনেয়াদি সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীতে ২০ বছর কাজ করেছেন। তিনি ব্রিটেনে ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছিলেন। পরে তিনি অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ে ডেটা লিকেজ প্রতিরোধ প্রযুক্তির ওপর পিএইচডি করেন।

বৃহস্পতিবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেট উৎক্ষিপ্ত হয়। পৃথিবী থেকে ৪২০ কিলোমিটার দূরে অবস্থিত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে শুক্রবার মহাকাশচারীরা পৌঁছাবেন। সেখানে তারা ছয় মাস অবস্থান করবেন। 

এর আগে ২০১৯ সালে পবিত্র কুরআন নিয়ে মহাকাশে গিয়েছিলেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রথম মহাকাশচারী হাজ্জা আল মানসুরি। খবর দেশটির গণমাধ্যম গালফ নিউজের।

সূত্র: খালিজ টাইমস, এনডিটিভি

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531