ঢাকা,  শুক্রবার
২৬ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

গোয়েন্দা তিমি পাঠালো রাশিয়া

প্রকাশিত: ১৬:৪৪, ৩০ মে ২০২৩

গোয়েন্দা তিমি পাঠালো রাশিয়া

তিমি

নরওয়েতে ২০১৯ সালে এমন তিনির দেখা মিলেছিল। এবার সুইডেনের উপকূলে সেই বেলুগা তিমির দেখা মিলেছে। ধারণা করা হচ্ছে এটি রাশিয়ান নৌবাহিনী দ্বারা প্রশিক্ষিত।

এর আগে প্রথমবার যখন নরওয়েতে তিমিটির দেখা মিলেছিল, তখন নরওয়েজিয়ান ডিরেক্টোরেট অব ফিশারিজ-এর সামুদ্রিক জীববিজ্ঞানীরা তিমিটির গলা থেকে একটি বর্ম সরিয়ে নিয়েছিলেন। সেই বর্মে অ্যাকশন ক্যামেরা সংযুক্ত ছিল এবং প্লাস্টিকের হুকে লেখা ছিল 'ইকুইপমেন্ট সেন্ট পিটার্সবুর্গ' 

সেসময় নরওয়েজিয়ান ডিরেক্টোরেট অব ফিশারিজ-এর কর্মকর্তারা বলেছিলেন, তিমিটি হয়তো পালিয়ে এসেছে এবং এটিকে হয়তো রাশিয়ার নৌবাহিনী প্রশিক্ষণ দিয়েছে। কারণ তিমিটি মানুষের কাছাকাছি থাকতে অভ্যস্ত বলে মনে হচ্ছিল।

নরওয়েজিয়ানরা এই বেলুগা তিমিটির নাম দিয়েছিলেন 'ভলদিমির' নরওয়েজিয়ান ভাষায় 'ভল' অর্থ তিমি এবং 'দিমির' দিয়ে মিত্র রাশিয়ার প্রতি সমর্থন প্রকাশ করেছে বলে ধারণা করা হয়।

সোমবার ওয়ানহোয়েল জানিয়েছে, 'ভলদিমির' নামের তিমিটি তিন বছরেরও বেশি সময় ধরে আস্তে আস্তে নরওয়ের উপকূলের অর্ধেকটা পার হয়েছে। তবে সম্প্রতি এটি স্বাভাবিকের চেয়ে গতি বাড়িয়ে নরওয়ের উপকূলের বাকি অর্ধেক পথ পাড়ি দিয়ে সুইডেনে পৌঁছেছে।

তিমিটির বয়স আনুমানিক ১৩ থেকে ১৪ বছরের মধ্যে হবে। সেবাস্তিয়ান স্ট্র্যান্ড জানান, এই বয়সে বেলুগা তিমিদের হরমোনের মাত্রা অনেক বেশি থাকে।

ওয়ানহোয়েল তাদের ওয়েবসাইটে বলেছে, 'ভলদিমির' কোনো বন্য তিমি নয়। মানুষকে এড়িয়ে যাওয়ার পরিবর্তে সে আরও বেশি মানুষের কাছে থাকতে চায়।

জানা যায়, একটি বেলুগা তিমি ছয় মিটার (২০ ফুট) পর্যন্ত হতে পারে এবং ৪০ থেকে ৬০ বছর পর্যন্ত বাঁচে। সাধারণত গ্রীনল্যান্ড, উত্তর নরওয়ে এবং রাশিয়ার আশেপাশে হিমশীতল জলে বসবাস করে।  

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531