ঢাকা,  শনিবার
২০ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে নতুন ২১ ইমোজি

প্রকাশিত: ২০:০৩, ১২ মার্চ ২০২৩

আপডেট: ২০:০৬, ১২ মার্চ ২০২৩

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে নতুন ২১ ইমোজি

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপে আরও একটি নতুন ফিচার যোগ হতে চলেছে। মেটা পরিচালিত এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপে ২১টি নতুন ইমোজি দেখতে পাবেন ইউজাররা। আর তা শুধুমাত্র অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যই প্রাথমিক অবস্থায় উপলব্ধ হবে। পরবর্তীকালে অবশ্যই আইওএস প্ল্যাটফর্মে আসবে। কিন্তু এই ফিচার আপডেট ঠিক কবে অ্যাপল আইফোন ইউজারদের জন্য আসবে, সে নিয়ে এখনও কোনও নির্দিষ্ট তথ্য নেই।

ম্যাসেজ হোক কিংবা রিপ্লাই বা কারও কোনও পোস্ট অথবা স্ট্যাটাস আপডেটে রিঅ্যাক্ট করা কম-বেশি আমরা সবাই ইমোজি ব্যবহার করে থাকি। অনেক ক্ষেত্রেই ইমোজি সেই ভাষা, আবেগ কিংবা অনুভূতির জানান দিতে পারে, যা অনেক সময় ভাষাতেও বোঝানো যায় না। সেই কারণে ইমোজির এত জনপ্রিয়তা সারা বিশ্বে। এই ইমোজি পাঠানোর ক্ষেত্রে ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্মে আমাদের হাত অনেক সময় বাঁধা থাকে, কিংবা বলা ভালো, আমরা মনের মতো ইমোজি পাই না, যেটা আমরা পাঠাতে চাই।

ব্যবহারকারিরা অনেক ক্ষেত্রেই থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে সেই সুবিধাও রয়েছে, নিজের ইচ্ছে মতো কাস্টোমাইজ করে যে কোন মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করার। অনেকেই অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে ইমোজি রিপ্লাই বা রিঅ্যাক্ট দেন। আইওএস প্ল্যাটফর্মে সেই অপশন অনেকটাই সীমিত।

হোয়াটসঅ্যাপ সংক্রান্ত নানান তথ্য শেয়ার করা ওয়েবসাইট ডব্লুএবিটাইনফো জানিয়েছে, অ্যান্ড্রয়েড ব্যবহারকারিদের জন্য জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ নতুন ফিচার নিয়ে আসছে। এবার থেকে আর আলাদা কিবোর্ড ইউজ করতে হবে না ইমোজি মেসেজ পাঠানোর জন্য। হোয়াটসঅ্যাপ কিবোর্ড থেকেই ২১টি ইমোজি পাঠাতে পারবেন। আপাতত এই ফিচার হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনের জন্য উপলব্ধ। যেহেতু এটি ডেভেলপমেন্ট পর্যায়ে আছে, তাই সমস্ত বিটার টেস্টার কিংবা ব্যবহারকারিদের জন্য উপলব্ধ নেই। হোয়াটসঅ্যাপ নতুন আপডেট পাঠাচ্ছে। ইউনিকোড ১৫.০ আপডেট যাঁরা পাবেন, তাঁরাই এই ২১টি নতুন ইমোজি ইউজ করতে পারবেন হোয়াটসঅ্যাপ কিবোর্ড থেকে। এর আগের আপডেটে সংশ্লিষ্ট বিটা ইউজাররা ইমোজি পেলেও, তা কিবোর্ড দেখা যাচ্ছিল, কিন্তু পাঠানো যাচ্ছিল না। তবে এবার সরাসরি পাঠানো যাবে।

এছাড়া মেটা পরিচালিত এই জনপ্রিয় ম্যাসেজিং প্ল্যাটফর্ম আরও একটি বিশেষ ফিচার নিয়ে কাজ করছে। সাইলেন্স আননোন কলার্স নামের এই ফিচার ব্যবহার করে ব্যবহারকারিরা অচেনা ফোন নম্বর থেকে আসা অবাঞ্ছিত কল বন্ধ করতে পারবেন। তবে মিসড কল আপডেট নোটিফিকেশন সেন্টার এবং কল লিস্টে দেখা যাবে।

বি

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531