ঢাকা,  রোববার
০৫ মে ২০২৪

Advertisement
Advertisement

ফেসবুকে ব্যক্তিগত তথ্যগুলো সুরক্ষিত রাখার কৌশল জেনে নিন

প্রকাশিত: ২০:৩৩, ৫ সেপ্টেম্বর ২০২৩

ফেসবুকে ব্যক্তিগত তথ্যগুলো সুরক্ষিত রাখার কৌশল জেনে নিন

ছবিঃ সংগৃহীত

প্রতিনিয়ত বাড়ছে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার। যদিও এটি নিয়ে প্রথম থেকেই বিতর্ক শুরু হয়েছে। সবচেয়ে বেশি বিতর্কের বিষয় হচ্ছে জেনরেটিভ এআই কীভাবে কাজ করে, কীভাবে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় সেটি নিয়ে।
প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করেন, বেশিরভাগ ক্ষেত্রেই ইন্টারনেট ব্যবহারকারীদের থেকে তথ্য নিয়েই এআই মডেলকে প্রশিক্ষিত করার কাজ করছে সংস্থাগুলো। বিভিন্ন যোগাযোগ মাধ্যম থেকেও এসব তথ্য সংগ্রহের কাজ করা হয়ে থাকে।
মেটাও এআই নিয়ে কাজ করছে বেশ কিছুদিন থেকেই। তবে মেটা জানায়, কোনো ব্যবহারকারী না চাইলে তারা সেই ব্যবহারকারীর তথ্য ব্যবহার করবে না। এজন্য তারা একটি ফর্ম-সহ ‘হেল্প রিসোর্স সেন্টার’ আপডেট করেছে। এই ফর্মের মাধ্যমেই ব্যবহারকারীরা নিষেধাজ্ঞা তৈরি করতে পারবেন, যেন তার তথ্য কোনো ক্ষেত্রে ব্যবহার না করা হয়। কোনো ব্যবহাকারী যদি কোনো তথ্য যা এআই মডেলকে প্রশিক্ষিত করার জন্য ব্যবহার করা হতে পারে বলে মনে করেন, তাহলে তা তিনি মুছে দিতে পারবেন। ফেসবুকের হেল্প সেন্টার রিসোর্স অংশে গিয়ে ‘জেনেরেটিভ এআই ডাটা সাবজেক্ট রাইটস’ দেখতে পাওয়া যাবে। এখান থেকেই ব্যবহারকারীরা তা বন্ধ করতে পারবেন।
ব্যবহারকারীরা যেভাবে তার তথ্য ব্যবহার বন্ধ করতে পারবেন জেনে নিন—
প্রথমেই ফেসবুকের প্রাইভেসি পলিসি পেজ থেকে জেনেরেটিভ এআই ডাটা সাবজেক্ট রাইটস অংশে যেতে হবে। এরপর লার্ন মোর এবং সাবমিট রিকোয়েস্টস হেয়ার-এ ক্লিক করুন।
এরপর দ্বিতীয় অপশনটি বেছে নিতে হবে। সেখানেই বলা রয়েছে, প্রশিক্ষণের জন্য ব্যবহৃত তৃতীয় পক্ষের ডেটা উৎস থেকে ব্যক্তিগত তথ্য মুছে ফেলার কথাটি। এই প্রক্রিয়া সম্পন্ন হলে ব্যবহারকারীদের একটি ‘সিকিওরিটি চেক’-এর মধ্যমে যেতে হবে। কাজ শেষ হলেই আপনার তথ্য এবার পুরোপুরি নিরাপদ।
Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531