ঢাকা,  শনিবার
২০ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

বাজেটে যেসব পণ্যের দাম বাড়বে ও কমবে

প্রকাশিত: ১৬:৪৪, ১ জুন ২০২৩

আপডেট: ০৯:৩৩, ২ জুন ২০২৩

বাজেটে যেসব পণ্যের দাম বাড়বে ও কমবে

বাজেট

অর্থমন্ত্রী মুস্তফা কামাল মঙ্গলবার (১ জুন) ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপন করেছেন এবারের বাজেটে মোটাদাগে করহার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। যার ফলে নিত্যব্যবহার্য জিনিসের দাম আরও বাড়বে।  যেমন: প্লাস্টিক অ্যালুমিনিয়ামের তৈজসপত্র, টয়লেট টিস্যু, কলম, মোবাইল ফোন উৎপাদনে ভ্যাট বাড়ানো হচ্ছে। এছাড়া ডলার সাশ্রয়ে এবং শুল্ক ফাঁকি রোধে কাজুবাদাম, খেজুরের মতো খাদ্যসামগ্রীর আমদানি শুল্ক বাড়ানো হচ্ছে। এর ফলে বাড়বে অনেক পণ্যের দাম, কমতেও পারে কিছু। দেখে নেওয়া যাক যেসব পণ্যের দাম বাড়তে-কমতে পারে।

দাম বাড়বে

মোবাইল ফোন: স্থানীয় উৎপাদন সংযোজন পর্যায়ে মোবাইল ফোনের ভ্যাট বাড়ানো হয়েছে। তাই স্থানীয় উৎপাদন হওয়া মোবাইল ফোনের দাম বাড়তে পারে।

এলপি গ্যাস: উৎপাদন পর্যায়ে ভ্যাট শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে শতাংশ করা হয়েছে। এছাড়া সিলিন্ডার বানানোর কাজে ব্যবহৃত স্টিল ওয়েল্ডিং ওয়্যার আমদানিতে শুল্ক আরোপ হয়েছে। কারণে এলপি গ্যাসের দাম বাড়তে পারে।

কলম: কলম উৎপাদনে বর্তমানে ভ্যাট ছিল না, কিন্তু এই বাজেটে ১৫ শতাংশ ভ্যাট বসানো হয়েছে। এতে শিক্ষা উপকরণ কলমের দাম বাড়তে পারে।

চশমার ফ্রেম: চশমার ফ্রেম সানগ্লাস আমদানিতে শুল্ক শতাংশ থেকে বাড়িয়ে  তা ২৫ শতাংশ করা হচ্ছে। এছাড়াও উৎপাদন পর্যায়ে ভ্যাট শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে শতাংশ করা হচ্ছে। তাই বাড়তে পারে চশমার ফ্রেমের দামও।

সাইকেল: সাইকেলের যন্ত্রাংশ আমদানিতে শুল্ক বাড়ানো হয়েছে। তাই সাইকেলের দাম বাড়তে পারে।

প্লাস্টিক অ্যালুমিনিয়ামের তৈজসপত্র: বাসাবাড়িতে ব্যবহৃত প্লাস্টিক অ্যালুমিনিয়ামের তৈজসপত্র উৎপাদনে ভ্যাট শতাংশ থেকে বাড়িয়ে দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। এতে তৈজসপত্রের দাম বাড়তে পারে।

টিস্যু পেপার: কিচেন টাওয়াল, টয়লেট টিস্যু, ন্যাপকিন টিস্যু, ফেসিয়াল টিস্যু/পকেট টিস্যু পেপার টাওয়াল উৎপাদনে শতাংশ ভ্যাট আছে, এটি বাড়িয়ে দশমিক ৫০ শতাংশ করা হচ্ছে। এতে টিস্যু পেপারের দাম বাড়তে পারে।

মাইক্রোওয়েভ ওভেন: মাইক্রোওয়েভ ওভেন আমদানির শুল্ক বাড়ানো হয়েছে। নতুন বাজেটে বিদেশি ওভেনের দাম বাড়তে পারে।

বাসমতি চাল: নন ফর্টিফাইড বাসমতি চাল আমদানিতে ভ্যাট বসানো হয়েছে। এতে এই চালের দাম বাড়তে পারে।

খেজুর: শুল্ক-ফাঁকি রোধে তাজা শুকনো খেজুর আমদানিতে ২৫ শতাংশ শুল্কের পাশাপাশি ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। এতে খেজুরের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

কাজুবাদাম: স্থানীয় পর্যায়ে উৎপাদন বাড়াতে কাজুবাদাম আমদানিতে শুল্ক বাড়ানো হয়েছে। কারণে আমদানি করা কাজুবাদামের দাম বাড়বে। এছাড়াও ফল-বাদাম আমদানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে।

সিগারেট: এবারও সিগারেটের মূল্যস্তর বাড়ানো হয়েছে। কাজেই সব ধরনের সিগারেটের দামই বাড়তে পারে।

বিলাসবহুল গাড়ি: ২০০০ সিসির ঊর্ধ্বের গাড়ি আমদানিতে সম্পূরক শুল্ক ব্যাপক হারে বাড়ানো হয়েছে। তাই উচ্চ সিসির গাড়ি কেনার খরচ বাড়বে।

সিমেন্ট: সিমেন্ট আমদানিতে বর্তমানে টনপ্রতি ৫০০ টাকা সুনির্দিষ্ট শুল্ক আছে। এটি বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে বিধায় সিমেন্টের দাম বাড়তে পারে।

এছাড়া দাম বাড়তে পারে শিরিষ কাগজ, আঠা বা গ্লু, মাছের টুকরা, চিজ দই, চা-কফিমেট, গ্যাস লাইটার প্রভৃতি পণ্যের।

দাম কমবে

মিষ্টি: মিষ্টির ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে মিষ্টির দাম কমতে পারে।

কীটনাশক: কৃষিকাজে ব্যবহৃত কীটনাশক, বালাইনাশক আগাছানাশকের দাম কমতে পারে। কারণ এসব উৎপাদনে ব্যবহৃত রাসায়নিক আমদানিতে আগাম কর প্রত্যাহার করা হয়েছে।

স্প্রেয়ার মেশিন: কৃষির ব্যবহৃত রাইস ট্রান্সপ্লান্টার, ড্রায়ার, স্প্রেয়ার মেশিনে আগাম কর প্রত্যাহার করা হয়েছে। তাই এসব পণ্যের দাম কমতে পারে।

  

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531