ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

মোরগের দাম ৪ লাখ ৩৮ হাজার টাকা!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩২, ১৮ সেপ্টেম্বর ২০২৩

মোরগের দাম ৪ লাখ ৩৮ হাজার টাকা!

ব্রাজিল আর শুধু ফুটবল, কার্নিভাল, আমাজন নদী বা আমাজন রেইনফরেস্টের দেশ নয়। দক্ষিণ আমেরিকার দেশটি এখন বিশেষ ধরনের বিশাল মোরগের জন্যও বিখ্যাত। ‘জায়ান্ট ইন্ডিয়ান উরুবু ক্যানেলা আমারেলা’ জাতের বিশাল মোরগ পালন করে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন দেশটির এক কৃষিবিদ। জায়ান্ট ইন্ডিয়ান রোস্টার নামে খ্যাত এই মোরগের দাম প্রায় ৪ লাখ ৩৮ হাজার টাকা। 

ব্রাজিলের গোইয়াস রাজ্যে নিজের খামারে দীর্ঘদিনের চেষ্টায় রুবেল ব্রাজ এই নতুন জাতের মোরগ উদ্ভাবন করেছেন। এই জাতের মোরগ প্রায় ১২০ সেন্টিমিটার বা ৪৭ ইঞ্চি অর্থাৎ ৪ ফুট পর্যন্ত লম্বা হয়।

রুবেল ব্রাজের খামারের নাম আভিকুলতুরা জিগান্তে। ২০ বছর আগে খামারটিতে বাণিজ্যিকভাবে মোরগ প্রজননের চিন্তা করেন, তখন বলতে গেলে কেউই খামারটি চিনতেন না। তবে কয়েকটি জায়ান্ট ইন্ডিয়ান রোস্টার বিক্রির পরই তার নাম দ্রুত ছড়িয়ে পড়ে। এখন ব্রাজিলে তার খামার আভিকুলতুরা জিগান্তে খুব জনপ্রিয়।  

রুবেল ব্রাজের খামারে একসঙ্গে ৩০০টি মোরগ রাখা যায়। সংখ্যায় কম বলে চাহিদা বেশি। একটি মোরগের দাম চার হাজার ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৩৮ হাজার ৩৬০ টাকার মতো। এই দামে মোরগ বিক্রি করেও কুলিয়ে উঠতে পারছেন না রুবেল ব্রাজ। 

কৃষিবিদ রুবেল ব্রাজ বলেন, তিনি শখের বশে বিশাল আকৃতির মোরগ পালনের সিদ্ধান্ত নেন। তিনি এটাও ভাবেন যে, এটি ব্রাজিলে মানুষদের মাংসের চাহিদা পূরণ করবে। বিশাল আকারের মোরগ মানে বেশি মাংস, ফলে মাংসের চাহিদা পূরণে সেই মোরগ ভূমিকা রাখবেই। তাতে ব্যক্তিগত শখ পূরণ হবে, পাশাপাশি জনকল্যাণকর কাজও হবে। 

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531