ঢাকা,  সোমবার
২২ জুলাই ২০২৪

Advertisement
Advertisement

দাম বাড়বে আতপ চালের, ২০ শতাংশ শুল্ক আরোপ করল ভারত

প্রকাশিত: ১২:৫২, ২৬ আগস্ট ২০২৩

আপডেট: ১৭:২৪, ২৬ আগস্ট ২০২৩

দাম বাড়বে আতপ চালের, ২০ শতাংশ শুল্ক আরোপ করল ভারত

চাল

বাসমতি চাল ছাড়া সব ধরনের সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর এবার আতপ চালের ওপর অতিরিক্ত ২০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করেছে ভারত। শুক্রবার (২৫ আগস্ট) দেশটির কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় এই নির্দেশনা দিয়েছে।

ভারত বিশ্বের বাজারে মোট চালের ৪০ শতাংশেরও বেশি যোগান দেয়। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে চলতি মৌসুমে চালের উৎপাদন কম হওয়ায় গত মাসে বাসমতি চাল ছাড়া সব প্রকার সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত। বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, আভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভারতের নিষেধাজ্ঞার পর থেকেই বাড়তে শুরু করেছে চালের দাম। বর্তমানে আন্তর্জাতিক বাজারে যে দামে চাল বিক্রি হচ্ছে, তা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ।

আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয় সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞার পর আতপ চালের রপ্তানি বৃদ্ধি পাচ্ছিল। আর তার লাগাম টানতেই এই অতিরিক্ত রপ্তানি শুল্ক আরোপ করা হয়েছে।  ২০২২ সালে ৭৪ লাখ টন আতপ চাল রপ্তানি করেছিল ভারত।

আরও পড়ুন: শুধু এনএসওয়ান নয়, ডেঙ্গু শনাক্তে আইজিজি-আইএমএম পরীক্ষারও পরামর্শ

রাজধানী নয়াদিল্লিভিত্তিক একটি চাল রপ্তানি সংস্থার ডিলার বলেন, আন্তর্জাতিক বাজারে সেদ্ধ চালের তুলনায় আতপ চালের দাম কম। গত মাসে সরকার সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে এশিয়া আফ্রিকার বিভিন্ন দেশের ক্রেতাদের কাছে আতপ চালের চাহিদা বাড়ছিল। অতিরিক্ত ২০ শতাংশ শুল্ক জারির ফলে বিশ্ব বাজারে ভারতীয় আতপ চালের দাম এখন থাইল্যান্ড পাকিস্তানের চালের সমপর্যায়ে চলে যাবে। তাই বেশি দামে চাল কেনা ছাড়া ক্রেতাদের সামনে আপাতত আর কোনো বিকল্প নেই।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531