ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

বিক্রি করে দেয়া হলো টিপু সুলতানের ঐতিহাসিক তলোয়ার

প্রকাশিত: ১৫:১৫, ২৫ মে ২০২৩

বিক্রি করে দেয়া হলো টিপু সুলতানের ঐতিহাসিক তলোয়ার

টিপু সুলতান

ভারতীয় উপমহাদেশের দক্ষিণের মহীশূর রাজ্যের শাসক টিপু সুলতানের বেডচেম্বার তলোয়ার লন্ডনের বনহ্যামস নিলাম হাউসে রেডর্ক দামে বিক্রি করা হয়েছে। টিপু সুলতান একজন ন্যায়পরায়ণ ও দক্ষ শাসক হিসেবে পরিচিত ছিলেন। ব্রিটিশ বিরোধী আন্দোলনে তার অবদান ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা আছে।

টিপু সুলতান ১৭৮২ সাল থেকে ১৭৯৯ সাল পর্যন্ত মহীশূর শাসন করেছেন। নিজের রাজ্য রক্ষায় তিনি এতটাই পরাক্রম দেখিছেন যে ‘টাইগার অব মহীশূর উপাধি পেয়েছিলেন। ১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ বাহিনীর হাতে টিপু সুলতান নিহত হন।

লন্ডনের নিলাম হাউস বনহ্যামসের এক বিবৃতি অনুসারে মঙ্গলবার তরোয়ারটি বিক্রয় মূল্যের চেয়ে সাত গুণ বেশি দামে বিক্রি হয় এটি। এই তলোয়ারটি তাদের নিলাম হাউসে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় এবং ইসলামী ঐতিহ্যবাহী কোনো জিনিসের এটাই সর্বোচ্চ দাম। বনহ্যামসের ইসলামিক এবং ভারতীয় শিল্পের গ্রুপ প্রধান নিমা সাগরচি জানিয়েছেন, তলোয়ারটির একটি অসাধারণ ইতিহাস, আশ্চর্যজনক এবং অতুলনীয় কারুকার্য রয়েছে।

টিপু সুলতান যুদ্ধে রকেট আর্টিলারি ব্যবহারে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন এবং তার সময় মহীশূর ভারতের সবচেয়ে গতিশীল অর্থনৈতিক শক্তিতে রূপান্তরিত হয়েছিল। টিপু সুলতান নিহত হওয়ার পর তার তলোয়ার তার প্রাসাদের ব্যক্তিগত কোয়ার্টারে পাওয়া যায়।

তার সাহসের প্রতীক হিসেবে এই তলোয়ার ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ড তাকে দিয়েছিলন বলে জানায় বনহ্যামস।

তলোয়ারের হাতলে রয়েছে সোনার ক্যালিগ্রাফি। তলোয়ারের ওপর ফার্সি ভাষায় সূক্ষ্মভাবে খোদাই করে আছে লোখা ‘শাসকের তলোয়ার। টিপু সুলতানের তার শয়নকক্ষে তার পাশে থাকত এই তলোয়ার।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531