ঢাকা,  বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪

Advertisement
Advertisement

দীর্ঘদিন টমেটো সংরক্ষণ করবেন যেভাবে

প্রকাশিত: ১৩:৪৯, ৩০ মার্চ ২০২৩

দীর্ঘদিন টমেটো সংরক্ষণ করবেন যেভাবে

বাজারে এখন সারাবছরেই টমেটো পাওয়া যায়।টমেটো যেমন স্বাদে সেরা, তেমনই পুষ্টিগুণে ভরা। ভিটামিন সি’তে ভরা এই সবজি সব খাবারের সঙ্গেই দারুণ মানিয়ে যায়।তবে টমেটো খুব দ্রুত নষ্ট হয়ে যায়। বিশেষ করে এটি সঠিক উপায়ে সংরক্ষণ না করলে দ্রুত নষ্ট হতে পারে। দীর্ঘদিন ভালো রাখতে গেলে অন্যান্য সবজির মতো বা সঙ্গে রেখে দিলে কিন্তু চলবে না। চলুন তবে জেনে নেওয়া যাক টমেটো দ্রুত নষ্ট হওয়া থেকে রক্ষা করতে কীভাবে সংরক্ষণ করবেন-
 
১.বাজার থেকে টমেটো কিনে অন্য সবজির সঙ্গে রেখে দিলে চলবে না। বাজার থেকে কিনে আনার পর পানি দিয়ে ভালো করে টমেটো ধুয়ে নিন। একটি শুকনা কাপড় নিয়ে টমেটোর গা থেকে পানি ভালো করে মুছে নিন। একটু পানিও যেন লেগে না থাকে। পানি লেগে থাকলে কিন্তু টমেটো পচে যাবে।

২. আস্ত টমেটো সংরক্ষণে এর উপরের খোসা তুলে ফেলুন। এজন্য ১০ মিনিট টমেটো পানিতে সেদ্ধ করে নিন। তারপর এর চামড়া তুলে ফেলে তা ঠান্ডা পানিতে কিছুক্ষণ রেখে জিপলক ব্যাগে রেখে দিনে ফ্রিজে।

৩. টমেটো ব্লেন্ড করে পিউরি তৈরির মাধ্যমেও ফ্রিজে দীর্ঘদিন সংরক্ষণ করতে পারবেন। স্যুপ, স্টু, সস ও আরও অনেক কিছুতে ব্যবহার করতে পারবেন এই পিউরি।

৪. টমেটো রোদে শুকিয়েও অনেকদিন সংরক্ষণ করতে পারবেন। এজন্য টমেটোগুলো ধুয়ে পরিষ্কার করুন ও পাতলা টুকরো করে কেটে পিঙ্ক সল্ট দিয়ে কমপক্ষে ১-২ সপ্তাহের জন্য কড়া রোদে শুকাতে দিন।


এই সহজ টিপসগুলো অনুসরণ করে, আপনি টমেটো দীর্ঘদিন রান্নায় ব্যবহার করতে পারবেন।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531