ঢাকা,  সোমবার
২২ জুলাই ২০২৪

Advertisement
Advertisement

রাতে এই ফলগুলো খেতে সাবধান!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:২৫, ২৯ সেপ্টেম্বর ২০২৩

রাতে এই ফলগুলো খেতে সাবধান!

আমরা জানি, ফল খাওয়ার অভ্যাস অবশ্যই স্বাস্থ্যকর। কিন্তু কোন সময়ে খাচ্ছেন, তার ওপর এর উপকারিতা নির্ভর করে। কিছু ফল রয়েছে যেগুলো সন্ধ্যার পর খেলে উপকারের বদলে ক্ষতিই বেশি হবে।

তাই সেসব ফল সম্পর্কে জানা এবং সেগুলো সন্ধ্যার পরে খাওয়া থেকে বিরত থাকতে হবে।

চলুন জেনে নেওয়া যাক-

আপেল

সুস্থ থাকার জন্য প্রতিদিন একটি আপেল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে সেই আপেলই রাতের বেলা খেলে আর উপকারী থাকে না। বরং আপেলে যে প্রচুর ফাইবার থাকে তা গ্যাস ও বুকজ্বলার কারণ হতে পারে। এর ফলে ঘুম তো নষ্ট হয়ই, সেইসঙ্গে আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই সন্ধ্যার পর আর আপেল খাবেন না।

কলা

কলায় সবচেয়ে বেশি ক্যালোরি থাকে। কলা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কিন্তু এই ফল হজম করতে সময় অনেক বেশি লাগে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা রাতের বেলায় হালকা ধরনের খাবার খাওয়া উচিত। তাই কলার মতো ফল রাতের খাওয়া এড়িয়ে যাবেন। নয়তো এটি হজমে সমস্যার সৃষ্টি করতে পারে।
 
কমলা

ভিটামিন সি-এর অন্যতম উৎস হয়ে কমলা। এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কাজ করে। তবে রাতের বেলা কমলা খাওয়া একদমই ঠিক নয়। কারণ এটি রাতে খেলে তা বুকজ্বলা ও গ্যাস্ট্রিকের কারণ হতে পারে। তাই উপকারী এই ফল রাতে খাওয়া এড়িয়ে চলুন।

আনারস

আনারসের নানা উপকারিতার কথা আপনার জানা আছে নিশ্চয়ই। এই ফল আমাদের শরীরের নানা কাজে লাগে। তবে এটি অ্যাসিডে পরিপূর্ণ হওয়ায় তা রাতের বেলা এড়িয়ে চলাই উচিত। রাতে আনারস খেলে তা পেট ফাঁপা সহ নানা সমস্যার কারণ হতে পারে। এমনকী দেখা দিতে পারে বদহজমও।

পেয়ারা

সহজলভ্য ও পুষ্টিকর ফল পেয়ারা। এতে থাকা বিভিন্ন উপকারী উপাদান শরীরের নানা কাজে লাগে। পেয়ারায় থাকে পর্যাপ্ত ফাইবার। যা আমাদের শরীরের জন্য উপকারী। তবে এই উপকারী উপাদানই রাতের বেলা ক্ষতির কারণ হতে পারে। কারণ রাতের পেয়ারা খেলে তা বদ হজমের কারণ হতে পারে। এটি খাওয়ার কারণে পেট ফেঁপে যেতে পারে এবং ঘুম ঠিকভাবে হয় না।

তরমুজ

তরমুজ উপকারী একথা সত্যি। কিন্তু এই ফল রাতের বেলায় কোনোভাবেই খাওয়া উচিত নয়। এতে প্রচুর ক্যালোরি থাকে, তাই আপনি যদি রাতের বেলা তরমুজ খান তবে সেই ক্যালোরি খরচ করা সহজ হয় না।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531