ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

ছানি পড়া পুরোপুরি সারে না, সতর্ক হওয়া জরুরি

প্রকাশিত: ২০:৪৪, ১১ সেপ্টেম্বর ২০২৩

ছানি পড়া পুরোপুরি সারে না, সতর্ক হওয়া জরুরি

ছবিঃ সংগৃহীত

ছানি পড়লে তা পুরোপুরি প্রতিরোধ না হলেও এর গতি কিছুটা কমানো সম্ভব। ছানি পড়লে অস্ত্রোপচারের বিকল্প নেই। তবে ছানির সমস্যায় দৃষ্টিশক্তি হারাতে হয় বহু মানুষকে। সব সময় যে বয়সের কারণেই চোখে ছানি পড়ে ঠিক তা নয়। ডায়াবেটিস, অ্যাটোপিক ডার্মাটাইটিস থেকেও অল্প বয়সে ছানি পড়তে পারে। ছানি এক বার পড়ে গেলে তা প্রতিরোধ করার কোনো উপায় নেই। তবে আগে থেকে কিছু সতর্কতা মেনে চললে ছানি পড়ার সম্ভব্যতা কিছুটা কমানো সম্ভব।
চিকিৎসকেরা বলছেন, সূর্যের ইউভি রশ্মি থেকে চোখের ছানি পড়ার আশঙ্কাটা অনেকটা বেড়ে যায়। তাই রোদ থেকে চোখ বাঁচিয়ে রাখতে সানগ্লাস পরার অভ্যাস করা আবশ্যকীয়।
চোখের স্বাস্থ্য ভালো রাখতে গেলে প্রতি দিন খেতে হবে পুষ্টিকর খাবার। চোখের জন্য ভিটামিন এ খুবই গুরুত্বপূর্ণ। যে কোনো হলুদ, লাল এবং কমলা রঙের সবজি বা ফলে ভিটামিন এ-র আধিক্য বেশি। তা ছাড়াও পালং শাকের মতো শাকপাতাও চোখের জন্য উপকারী।
বেশি দিন পর্যন্ত চোখ ভালো রাখতে ৩০ বছরের পর থেকেই নিয়মিত চোখের পরীক্ষা করানো জরুরী। চোখের কোনো সমস্যা না থাকলেও চক্ষু চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। পরিবারে কারও যদি অল্প বয়সে চোখে ছানি পড়া থাকে, সে ক্ষেত্রে সাবধান হওয়া জরুরী।
 
Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531