ঢাকা,  শনিবার
২৭ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

মসজিদে নববির ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হলো

প্রকাশিত: ১৭:২৮, ২৭ মার্চ ২০২৪

আপডেট: ১৭:৪৬, ২৮ মার্চ ২০২৪

মসজিদে নববির ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হলো

মসজিদে নববি

রমজানে মসজিদে নববিতে মুসল্লির সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। ফলে এতো মুসল্লির জায়গা দিতে হিমশিম খাচ্ছে কর্র্তপক্ষ। এমন পরিস্থিতিতে মসজিদে নববির ছাদে আরও ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করছে কর্তৃপক্ষ।  সৌদি আরব সরকারের মসজিদুল হারাম মসজিদে নববি পরিচালনা কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

গালফ নিউজের খবরে বলা হয়, মসজিদে নববির ছাদের আয়তন প্রায় ৬৭ হাজার বর্গমিটার। এই মসজিদের রয়েছে ২৪টি সিঁড়ি। এ ছাড়া নির্বিঘ্নে নামাজ আদায় করতে আরও সুবিধা যুক্ত করা হয়েছে। খবরে বলা হয়েছে, নামাজের আগে পরে ছাদে ওঠা-নামার সুবিধার্থে আরও ছয়টি এস্কেলেটর যুক্ত করা হয়েছে।

 সৌদি সরকারের উদ্যোগে এই প্রকল্পে আরও অর্থায়ন করেছে দেশটির বিভিন্ন দাতব্য স্বেচ্ছাসেবী সংস্থা। নামাজের জন্য প্রস্তুত করার লক্ষ্যে এরই মধ্যে মসজিদের ছাদ পরিষ্কার জীবাণুমুক্ত করা হয়েছে, সুগন্ধি ছিটানো হয়েছে এবং নামাজের জন্য বিভিন্ন আকারের পাঁচ হাজার মাদুর বিছানো হয়েছে।

পবিত্র রমজান মাসে মসজিদের ছাদে ইফতারেরও সুব্যবস্থা আছে কর্তৃপক্ষ। যেখানে প্রতিদিন রোজাদারদের মধ্যে খাবার, জমজমের পানি ২০ হাজার কপি কোরআন শরিফ বিতরণ করা হচ্ছে।

প্রসঙ্গত, মসজিদে নববিতে মাগরিবের আজানের আগে ইফতারের প্রস্তুতি শুরুর নির্দেশিকা দিকনির্দেশনা দেওয়া হচ্ছে। এমনকি মাগরিবের সময়ই ঘোষণা করে দেওয়া হচ্ছে রাতে এশা তারাবি নামাজের জন্য ছাদটি সম্পূর্ণরূপে প্রস্তুত কি না।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531