ঢাকা,  শনিবার
২৭ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

দুর্ঘটনার কারণ জানতে ট্রেনের সামনে লাগানো হবে সিসি ক্যামেরা

প্রকাশিত: ১৮:০৪, ২০ মার্চ ২০২৪

আপডেট: ২১:২২, ২১ মার্চ ২০২৪

দুর্ঘটনার কারণ জানতে ট্রেনের সামনে লাগানো হবে সিসি ক্যামেরা

ট্রেন

বাংলাদেশে ট্রেনের দুর্ঘটনার কারণ অনুস্ধান ও কারণ উদ্ঘাটনে ট্রেনের সামনে ক্লোজড সার্কিট ক্যামেরা (সিসিটিভি ক্যামেরা) বসানোর সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া ট্রেনে সেন্সর সিস্টেম চালুরও সুপারিশ করা হয়েছে। যার মাধ্যমে দুর্ঘটনার আগে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হয়ে যাবে।

বুধবার (২০ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের কি পরিমাণ জমি আছে এবং সেসব জমি কী পরিমাণ জমি লিজ দেওয়া হয়েছে, এগুলো কীভাবে ব্যবহার করা হচ্ছে সে বিষয়ে মন্ত্রণালয়কে আগামী বৈঠকে হালনাগাদ তথ্য দিতে বলেছে সংসদীয় কমিটি।

ছাড়া ট্রেনের অনলাইন টিকেটিংয়ে সহজ ডটকমের সঙ্গে চুক্তি অনুযায়ী যন্ত্রপাতি সরবরাহের কাজ কত শতাংশ শেষ হয়েছে তারও তথ্য দিতে বলা হয়েছে। ওই কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী বাকি কাজ আগামী দুই মাসের মধ্যে শেষ করার ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি।

বৈঠকে রাজশাহী রেলস্টেশনে একতলা ভবনের পাইলিং পরবর্তী নির্মাণকাজ বন্ধ থাকার বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়। সংসদীয় কমিটির সদস্য শফিকুর রহমানকে আহ্বায়ক, মুহাম্মদ সাইফুল ইসলাম নুরুন নাহার বেগমকে সদস্য করা হয়েছে।

কমিটির সভাপতি বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. জিল্লুল হাকিম, শফিকুল ইসলাম, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান নুরুন নাহার বেগম বৈঠকে অংশ নেন।

 

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531