ঢাকা,  শনিবার
২৭ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক পোশক ক্রেতারা

প্রকাশিত: ১৯:১৭, ১৭ মার্চ ২০২৪

পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক পোশক ক্রেতারা

পাকিস্তান

আন্তর্জাতিক গার্মেন্টস ক্রেতারা আবার পাকিস্তানমুখী হতে শুরু করেছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে টানা তৃতীয় মাসের মতো দেশটিতে  গার্মেন্টস খাতে রপ্তানি বৃদ্ধির হার ছিল দুই অঙ্কের ঘরে। গত শুক্রবার পাকিস্তান ব্যুরো অব স্ট্যাটিস্টিকস (পিবিএস) প্রকাশিত তথ্য অনুসারে, ফেব্রুয়ারিতে  পাকিস্তানে এ খাতের রপ্তানি ১৯ দশমিক ২০ শতাংশ বেড়ে ১৪০ কোটি ৭০ লাখ মার্কিন ডলার হয়েছে। যা গত বছরের একই মাসে যা ছিল ১১৮ কোটি মার্কিন ডলার।

যদিও ২০২৪ অর্থবছরের প্রথম আট মাসে বস্ত্র পোশাক রপ্তানি দশমিক ৬৫ শতাংশ কমে হাজার ১১৪ কোটি ডলারে দাঁড়িয়েছে। গত বছরের প্রথম আট মাসে যা হাজার ১২১ কোটি ডলার ছিল। জ্বালানির দাম বৃদ্ধি এবং তারল্য সংকটের কারণেই পাকিস্তানের গার্মেন্টস খাতে উৎপাদন খরচ বেড়ে যায়, ফলে  রপ্তানিতে এই খরা দেখা দেয়।

কয়েক মাস আগে দেশটির বাণিজ্য মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, সরকার শিগগিরই পোশাক রপ্তানিকারকদের জন্য আঞ্চলিক প্রতিযোগিতায় সক্ষম জ্বালানি ট্র্যারিফ নির্ধারণ করবে। সেই সঙ্গে নগদ প্রবাহের সংকট সমাধানে বিক্রয় কর রিফান্ডের অর্থ ছাড়ও শুরু করা হবে। তবে এই সিদ্ধান্ত এখনো বাস্তবায়ন হয়নি।

পিবিএসের তথ্য বলছে, ফেব্রুয়ারিতে তৈরি পোশাকের রপ্তানি মূল্য ২০ দশমিক ৩২ শতাংশ এবং পরিমাণে ১৮ দশমিক ৭৪ শতাংশ বেড়েছে। যেখানে নিটওয়্যারের মূল্য ২১ দশমিক ২৪ শতাংশ এবং পরিমাণে ৫২ দশমিক ৭৯ শতাংশ বেড়েছে। বেডওয়্যারের মূল্য ২৪ দশমিক ৫৩ শতাংশ এবং পরিমাণে ৩৮ দশমিক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তোয়ালে রপ্তানি মূল্য ১৩ শতাংশ এবং পরিমাণে ২৩ দশমিক ৭৩ শতাংশ বেড়েছে, যেখানে সুতি কাপড়ের দাম বেড়েছে ১২ দশমিক ১৩ শতাংশ এবং পরিমাণে ৫৮ দশমিক ৯১ শতাংশ।

তবে, এক বছর আগের তুলনায় ফেব্রুয়ারিতে সুতা রপ্তানি ৪১ দশমিক ১৬ শতাংশ বেড়েছে। তোয়ালে বাদে তৈরি জিনিসপত্রের রপ্তানি ২৪ দশমিক ৯৮ শতাংশ বেড়েছে এবং তাঁবু, ক্যানভাস এবং টারপলিন এক বছর আগের তুলনায় ফেব্রুয়ারিতে ৪৪ দশমিক ১২ শতাংশ কমেছে।

ফেব্রুয়ারি মাসে টেক্সটাইল যন্ত্রপাতির আমদানি ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটি এই খাতের সম্প্রসারণ বা আধুনিকীকরণ প্রকল্পের অংশ বলে মনে করা হচ্ছে। আড়াই বছর পর টেক্সটাইল যন্ত্রপাতির বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

এই মাসে সিন্থেটিক ফাইবার আমদানি ৩৫ দশমিক ৪৪ শতাংশ, কৃত্রিম কৃত্রিম সিল্ক সুতা দশমিক ২৩ শতাংশ এবং অন্যান্য টেক্সটাইল আইটেম ৩১ দশমিক ২২ শতাংশ বেড়েছে। কাঁচা তুলা আমদানি ৯১ দশমিক ১৮ শতাংশ কমেছে। তবে পরিধেয় কাপড়ের আমদানি ২৪ দশমিক ৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০২৪ অর্থবছরের প্রথম আট মাসে মোট রপ্তানি গত বছরের তুলনায় শতাংশ বেড়ে হাজার ৩৫ কোটি ডলার হয়েছে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531