ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

অনভিজ্ঞতা নাকি সমন্বয়হীনতা, কোনটি দায়ী বাংলাদেশের ভরাডুবির জন্য

প্রকাশিত: ১১:৩০, ১ সেপ্টেম্বর ২০২৩

অনভিজ্ঞতা নাকি সমন্বয়হীনতা, কোনটি দায়ী বাংলাদেশের ভরাডুবির জন্য

অনভিজ্ঞতা নাকি সমন্বয়হীনতা, কোনটি দায়ী বাংলাদেশের ভরাডুবির জন্য

শুকনো উইকেট দেখে টস জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেন অধিনায়ক সাকিব আল হাসান। পাল্লেকেলের অতীত রেকর্ড অবশ্য তাই করতে বলে। তবে শ্রীলঙ্কান অধিনায়ক মনে করিয়ে দিয়েছিলেন মেঘলা আবহাওয়াও। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে যতটা ভাবা হচ্ছে, তত বড় স্কোর নাও হতে পারে। আর সেটি হয়ওনি। বাংলাদেশের ব্যাটাররা পারেননি বোলারদের লড়াইয়ের বিপক্ষে বড় পুঁজি এনে দিতে।

বাংলাদেশ ব্যাটিং অর্ডার ধাক্কা খেয়েছে এশিয়া কাপ শুরুর আগেই। প্রথমে চোটের কাছে হার মেনে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন তামিম ইকবাল। দলের সবচেয়ে অভিজ্ঞ ওপেনারকে হারিয়ে বাংলাদেশ ভরসা করে লিটন দাসের ওপর। কিন্তু কপাল মন্দ হলে যা হয়, জ্বরে দলের সঙ্গে এশিয়া কাপে রওনা দিতে পারেননি লিটন। আর সেজন্য দুই অভিজ্ঞ ওপেনারের অনুপস্থিতি বেশ ভালোভাবেই টের পেল বাংলাদেশ।

এশিয়া কাপে গতকাল নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে একপ্রকার ধসেই পড়ল বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। শ্রীলঙ্কার অনভিজ্ঞ বোলিং লাইনআপের মুখে জবাবই দিতে পারেনি সাকিব আল হাসানের দল। সাত ব্যাটারের রান দুই অঙ্কে পৌঁছানোর আগে ফেরা বাংলাদেশের জরাজীর্ণ স্কোরকার্ডই বলে দিচ্ছে লঙ্কান বোলারদের সামনে কতটা অসহায় ছিলেন বাংলাদেশের ব্যাটাররা। সর্বোচ্চ ৮৯ রান এসেছে নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে।

আরও পড়ুন: বাংলাদশে আছে বিশ্বসেরা অলরাউন্ডার, নেই কোনো তারকা

এছাড়া বাংলাদেশের ইনিংসে দুই অঙ্ক পার করেছেন আর মাত্র দুজন। ওপেনার নাঈম শেখ ১৬ ও মুশফিকুর রহিম। তার ব্যাট থেকে এসেছে মাত্র ১৩ রান। আরেক ওপেনার তানজীদ হাসান তামিম আন্তর্জাতিক মঞ্চে নবাগত। তাঁর শুরুটাও হয়েছে ভুলে যাওয়ার মতো। লিটন দাসের পরিবর্তে তুলনামূলক অভিজ্ঞ এনামুল হক বিজয়কে উড়িয়ে নেওয়া হলেও লঙ্কানদের বিপক্ষে মাঠে নামানো হয়নি তাঁকে। এবারের এশিয়া কাপে গতকাল বাংলাদেশের ব্যাটিংয়ের বিবর্ণ চেহারা কিছু বিষয় আবার নতুন করে সামনে আনছে, অভিজ্ঞ আর অনভিজ্ঞ খেলোয়াড়দের মাঝে সমন্বয়,  বিশ্বকাপের আগে যা মোটেও ভালো খবর নয়।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531