ঢাকা,  শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

বন্ধুর অ্যান্ড্রয়েড ব্যবহার করে হারিয়ে যাওয়া নিজেরটা খুঁজবেন যেভাবে

প্রকাশিত: ২০:০৭, ২৫ মার্চ ২০২৩

বন্ধুর অ্যান্ড্রয়েড ব্যবহার করে হারিয়ে যাওয়া নিজেরটা খুঁজবেন যেভাবে

ফাইল ছবি

কোনো ব্যবহারকারী যদি নিজের অ্যান্ড্রয়েড ডিভাইস হারিয়ে ফেলেন তাহলে সেটি খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হলো ‘অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার

ব্যবহারকারী চাইলে নিজের ওয়েব ব্রাউজার বা অন্য অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েডে ‘রিং করতে, নতুন কোনো পাসওয়ার্ড দিয়ে এটি ‘লক করতে বা সেটি পুরোপুরি মুছে ফেলতে পারেন।

তবে, ব্যবহারকারীর কাছে নিজের কম্পিউটার এমনকি নিজের অন্য কোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রবেশাধিকার না থাকলে কী করা উচিৎ? এই সমস্যার সমাধান করতেই আপডেট এসেছে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার-এ।

নিজের অ্যান্ড্রয়েড ডিভাইস হারিয়ে গেলে বাড়ির কম্পিউটারের দিকে তড়িঘড়ি করে যাওয়ার বদলে ব্যবহারকারী তার কোনো বন্ধুর ডিভাইস থেকেও নিজের অ্যান্ড্রয়েড ডিভাইস শনাক্ত করতে পারবেন।

তবে এ জন্য শর্ত হলো, এর দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থা সক্রিয় করা থাকলে তাকে অবশ্যই এতে ব্যবহৃত যে কোনো একটি ব্যাকআপ কোড ব্যবহার করতে হবে। মূলত এটি এমন এক সতর্কবার্তা, যার মাধ্যমে বোঝানো হয়েছে যে ব্যবহারকারীকে কোডগুলো প্রিন্ট করে নিজের সঙ্গে বহন করা উচিৎ।

ব্যবহারকারীর কাছে ব্যাকআপ কোড থাকার ক্ষেত্রে নিজের ডিভাইস খুঁজে পাওয়ার কয়েকটি সহজ উপায় তুলে ধরেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

প্রথম ধাপ: অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অ্যাপ খুলুন (অথবা বন্ধুর জন্য ইনস্টল করুন)। এরপর স্ক্রিনের ওপরের দিকে থাকা ‘ইউজার নেইম মেনু চাপুন। একটি ‘গেস্ট বাছাই করুন।

দ্বিতীয় ধাপ: নিজের বাড়ির ডিভাইসে লগইনের জন্য ব্যবহৃত জিমেইল ও পাসওয়ার্ড প্রবেশ করান। দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থার বাক্সে যে কোনো একটি ব্যাকআপ কোড লিখুন।

তৃতীয় ধাপ: নিজের হারানো ডিভাইসটি বাছাই করুন ও এটি খুঁজে বের করার জন্য প্রয়োজনীয় কার্যক্রমগুলো বাছাই করুন। কার্যক্রম শেষ হলে স্ক্রিনের ওপরের অংশে থাকা ‘সাইন আউট অপশন চাপুন।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531