ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

দেশ থেকে দুবাইয়ে বাড়ছে বাংলাদেশি ক্র্যাডিট কার্ডের ব্যবহার

প্রকাশিত: ১৮:১৬, ১৮ নভেম্বর ২০২৩

আপডেট: ১৫:৫১, ১৯ নভেম্বর ২০২৩

দেশ থেকে দুবাইয়ে বাড়ছে বাংলাদেশি ক্র্যাডিট কার্ডের ব্যবহার

ক্রেডিট কার্ড

ক্রেডিট কার্ডের ব্যবহার বাংলাদেশে কমলেও বেড়েছে বিদেশে। বিশ্বের যেসব দেশে বাংলাদেশি ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তার মধ্যে ব্যবহার সবচেয়ে বেশি বেড়েছে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) আগস্ট মাসে বাংলাদেশিদের ক্রেডিট কার্ড ব্যবহারের দিক থেকে ইউএই ছিল সপ্তম স্থানে। বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারসংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন থেকে তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, আগস্টে ইউএইতে বাংলাদেশিরা ক্রেডিট কার্ড ব্যবহারে খরচ করেছে ২৭ কোটি টাকা। সেই খরচ সেপ্টেম্বরে বেড়ে দাঁড়ায় ৩৯ কোটি টাকায়। এক মাসের ব্যবধানে আমিরাতে ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে ৪৪ শতাংশ। ইউএই ছাড়া ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সিঙ্গাপুর, সৌদি আরব, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ যেসব দেশে বাংলাদেশিরা বেশি অর্থ খরচ করেন, সেখানে এক মাসের ব্যবধানে খরচের ক্ষেত্রে এত বেশি তারতম্য হয়নি।

ব্যাংক খাত সংশ্লিষ্টরা জানান, সাম্প্রতিক সময়ে বাংলাদেশিদের নতুন গন্তব্য হয়ে উঠেছে সংযুক্ত আরব আমিরাত। বাংলাদেশি ব্যবসায়ীদের একটি বড় অংশ দুবাইয়ে আবাস গড়ে তুলেছেন এবং পাশাপাশি ব্যবসাও করছেন। যদিও বৈধ পথে বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া বিদেশি ব্যবসা বা বাড়ি কেনার জন্য অর্থ স্থানান্তরের কোনো সুযোগ নেই। আইনগতভাবে নিষিদ্ধ হলেও নানা উপায়ে বাংলাদেশিরা এখন ইউএইর বিভিন্ন শহরে নানা ধরনের ব্যবসায় যুক্ত হচ্ছেন। ফলে বাংলাদেশ থেকে অর্থ পাচারের সাম্প্রতিক গন্তব্য হয়ে উঠেছে দেশটি।

এদিকে দুবাই চেম্বার অব কমার্সের ওয়েবসাইটের তথ্যে দেখা যায়, চলতি বছরের প্রথম ছয় মাসে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের নিবন্ধিত কোম্পানির সংখ্যা বেড়েছে। এই ছয় মাসে বাংলাদেশিদের মালিকানাধীন হাজার ৪৪টি কোম্পানি দুবাই চেম্বারের সদস্যপদ পেয়েছে। তাতে দুবাই চেম্বারের সদস্যপদ পাওয়া বাংলাদেশিদের মালিকানাধীন কোম্পানির মোট সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৯৭৫।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যাচ্ছে, বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বাংলাদেশিদের ভ্রমণ বেড়েছে। অনেকে ব্যবসা-বাণিজ্যের সঙ্গে জড়িত হয়েছেন। ফলে দেশটিতে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডের ব্যবহার বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য আরও বলছে, বিদেশে বাংলাদেশি ক্রেডিট কার্ডের ব্যবহার বাড়লেও দেশের ভেতরে ক্রেডিট কার্ডে অর্থ খরচ কমেছে। দেশে সেপ্টেম্বরে ক্রেডিট কার্ডে খরচ হয়েছে হাজার ২৪৯ কোটি টাকা। আগস্টে যার পরিমাণ ছিল হাজার ৪৩৮ কোটি টাকা।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531