ঢাকা,  শুক্রবার
২৬ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

ডেঙ্গু পরীক্ষা ফি সরকারি ও বেসরকারি হাসপাতালে নির্ধারণ

প্রকাশিত: ১৭:৫১, ২৮ মে ২০২৩

ডেঙ্গু পরীক্ষা ফি সরকারি ও বেসরকারি হাসপাতালে নির্ধারণ

ডেঙ্গু মশা

বাংলাদেশে সরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গু সংক্রমণ শনাক্তের ফি নির্ধারণ করা হয়েছে। এখন থেকে ১০০ টাকা দিয়ে প্রতিজন এ পরীক্ষা করাতে পারবেন। তবে বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে ডেঙ্গু সংক্রমণের পরীক্ষা সর্বোচ্চ মূল্য ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যদি কোনো হাসপাতাল এর বেশি টাকা নেয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

রোববার (২৮ মে) স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, ডেঙ্গু পরীক্ষাসহ ডেঙ্গু চিকিৎসায় আমরা সুনির্দিষ্ট গাইডলাইন করে দিয়েছি। গাইডলাইন অনুযায়ীই সবাইকে চিকিৎসা দিতে হবে। প্লাটিলেট ব্যবহার নিয়েও গাইডলাইনে নির্দেশনা রয়েছে।

তিনি বলেন, বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে ডেঙ্গু সংক্রমণের পরীক্ষা সর্বোচ্চ মূল্য ৫০০ টাকা সরকারি হাসপাতালগুলোতে ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কোনো হাসপাতালে এর বেশি নেওয়া হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক নাজমুল ইসলাম বলেন, ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় যেখানে ঘনবসতি বেশি সেখানে মশার উপদ্রব বেশি। তবে নির্দিষ্ট করে কোন কোন এলাকায় সবচেয়ে বেশি সেটি বলা এই মুহূর্তে কঠিন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. রাশেদা সুলতানা, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. রোবেদ আমিনসহ অন্যান্যরা।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531