ঢাকা,  বুধবার
০৮ মে ২০২৪

Advertisement
Advertisement

৯ ঘণ্টার বেশি সময় প্লাঙ্ক পজিশনে থেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জোসেফ

প্রকাশিত: ১৪:৫৪, ২৫ মে ২০২৩

৯ ঘণ্টার বেশি সময় প্লাঙ্ক পজিশনে থেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জোসেফ

প্লাঙ্ক পজিশন

অনেক বিষয়েই প্রতিযোগিতা দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানো হয়। এবার চেক প্রজাতন্ত্রের নাগরিক জোসেফ সালেক কোনো প্রতিযোগিতায় অংশ নিয়ে নয়, ব্যায়াম করে নাম লেখেছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। সেটি ১ কিংবা ঘণ্টা ব্যায়াম করে নয়, টানা ঘণ্টা ব্যায়াম করে এই রেকর্ড গড়েছেন তিনি।

জোসেফ সালেক এই সময়ে নানান ব্যায়াম করে নয়, শুধু প্লাঙ্ক পজিশনের জন্য এই রেকর্ড করেছেন।

প্লাঙ্ক পজিশনের জন্য কোনো ব্যক্তিকে কবজি থেকে কনুই পর্যন্ত সমতলে রেখে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে পুরো শরীরকে শূন্যে ভাসিয়ে সরল রেখায় রাখতে হয়। বিষয়টি অনেক কষ্টসাধ্য হলেও তিনি তা করেছেন।   জন্য শরীরচর্চাবিদেরা বলে থাকেন, এক মিনিট বা দুই মিনিট ভাগে ভাগে এই ব্যায়ামটি করুন।

শরীরের মেদ কমানো, মেরুদণ্ডের জন্য বিশেষভাবে উপকারী এই ব্যায়াম। কিন্তু এই কষ্টসাধ্য ব্যায়ামটি টানা ঘণ্টা ৩৮ মিনিট ৪৭ সেকেন্ড করেছেন জোসেফ সালেক।

জোসেফ সালেকজস্কানামেও পরিচিত। পেশাগত জীবনে তিনি থেরাপিস্ট। প্রেরণামূলক বক্তব্য দিয়ে থাকেন ও কোচ হিসেবে কাজ করে থাকেন। ২০ মে চেক প্রজাতন্ত্রের পশ্চিমাঞ্চলের পিলসেন শহরের অ্যাভাটার উৎসবে এই রেকর্ড গড়েছেন জোসেফ সালেক। এর মাধ্যমে অস্ট্রেলিয়ার নাগরিক ডেনিয়েল স্ক্যালির রেকর্ড ভেঙেছেন। তার রেকর্ড ছিল ঘণ্টা ৩০ মিনিট সেকেন্ডের।

জোসেফ সালেকের নিজের গল্পও বেশ অনুপ্রেরণার। কারণ গত পাঁচ বছর আগেও তার ওজন স্বাভাবিকের চেয়ে ১৫ কেজি বেশি ছিল। মদ এবং সিগারেট পছন্দ করায় তার জীবনের এক বাঁক বদলের মধ্য দিয়ে আজকের এই অবস্থায়। তিনি বলেন, আমি এটা জানিয়ে দিতে চাই, আপনার বয়স যতই হোক, আপনিও আপনার জীবনে এই পরিবর্তন আনতে পারেন এবং সুখী হতে পারেন।

জোসেফ সালেক বলেন,  আমি  এখন একজন সুখী মানুষ। যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছি এবং আমি যা করতে পেরেছি, জন্য আমি খুশি। কারণ, এই পদক্ষেপ অনেককে উদ্বুদ্ধ করতে পারবে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531