ঢাকা,  সোমবার
০৬ মে ২০২৪

Advertisement
Advertisement

বিশ্বকাপে বিরল রেকর্ড গড়লেন সাকিব

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৭:৪৪, ১৩ অক্টোবর ২০২৩

বিশ্বকাপে বিরল রেকর্ড গড়লেন সাকিব

সাকিব আল হাসান

বিশ্বকাপে বিরল রেকর্ড গড়লেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। শুক্রবার (১৩ অক্টোবর) নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬ রান করার সঙ্গে সঙ্গে বিশ্ব আসরের ইতিহাসে সেরা অলরাউন্ডারদের তালিকার শীর্ষস্থানে উঠে আসেন তিনি।

এই রেকর্ডের ফলে সাকিবকে পেছনে ফেলতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ক্রিস গেইল ও শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সানাথ জয়সুরিয়াকে।

ক্রিস গেইল ২০০৩ থেকে ২০১৯ পর্যন্ত মোট ৫টি বিশ্বকাপে অংশ নিয়ে ৩০ ম্যাচ খেলে রান করেছেন ১ হাজার ১৮৬ রান এবং ১৬টি উইকেট শিকার করেছেন। এরপর দ্বিতীয় স্থানে ছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সানাথ জয়সুরিয়া। তিনি ১৯৯২ থেকে ২০০৭ পর্যন্ত মোট ৫টি বিশ্বকাপ খেলে করেছেন ১ হাজার ১৬৫ রান ও ২৭ উইকেট সংগ্রহ করেন।

সাকিব আল হাসান ২০০৭ থেকে ২০২৩ পর্যন্ত ৫টি আসরে অংশ নিয়ে করেছেন ১ হাজার ১৬১ রান ও ৩৮ উইকেট তুলে নিয়েছেন।

২০১৯ বিশ্বকাপে সাকিব ৮ ইনিংসে ২টি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরিসহ মোট রান করেন ৬০৬। আর বল হাতে তুলে নেন ১১ উইকেট। যা তাকে ২০১৯ বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রহকারী ব্যাটারদের মধ্যে তৃতীয় স্থানে নিয়ে গিয়েছিল। সেই আসরে ৬৪৮ রান করে ভারতের রোহিত শর্মা শীর্ষ রান সংগ্রহাকদের আসন দখল করেন। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার করেন ৬৪৭ রান।

এর আগে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব ১১৬১ রান নিয়ে খেলতে নামেন। গেইলকে টপকাতে তার প্রয়োজন ছিল ২৬ রান। আর জয়সুরিয়াকে টপকাতে প্রয়োজন ছিল পাঁচ রানের। সাকিব ২৪ রান করে পর পর তিন বলে দুটি ছয় ও একটি চার মারেন।

শেষ পর্যন্ত সাকিব ৫১ বলে ২ ছয় ও ৩ চারের সাহায্যে ৪০ রান করে লকি ফার্গুসনের বলে লাথামের দুর্দান্ত ক্যাচে পরিণত হন। বর্তমানে বিশ্বকাপের ইতিহাসে শীর্ষ অলরাউন্ডার হিসেবে সাকিবের রান ১২০১ রান ও উইকেট সংখ্যা ৩৮টি।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531