ঢাকা,  শুক্রবার
২৯ মার্চ ২০২৪

Advertisement
Advertisement

এশিয়া ও বিশ্বকাপে জটিল সমীকরণে ভারত-পাকিস্তান

প্রকাশিত: ১৪:৫৩, ৩১ মে ২০২৩

আপডেট: ১৪:৫৪, ৩১ মে ২০২৩

এশিয়া ও বিশ্বকাপে জটিল সমীকরণে ভারত-পাকিস্তান

পাকিস্তান ও ভারত

পাকিস্তানের মাটিতে এশিয়া কাপে অংশ না নেয়ার সিদ্ধান্তে অনড় ভারত। যদিও পাকিস্তান একটি  ‘হাইব্রিড মডেল উপস্থাপন করেছে। যেখানে বলা হয়েছে এশিয়া কাপ পাকিস্তান ও অন্য একটি নিরপক্ষে ভেন্যু মিলিয়ে হবে। শুধু ভারতের ম্যাচগুলো নিরপক্ষে ভেন্যুতে হবে বাকি সব খেলা পাকিস্তানে হবে। তবে এই মডেলেও রাজি নয় ভারত। তারা চায়, সম্পূর্ণ এশিয়া কাপই নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করা হোক।

এদিকে পাকিস্তান আগেই ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ বর্জনের হুমকি দিয়ে রেখেছে। আগামী অক্টোবরে ভারতে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। পাকিস্তান জানিয়ে দিয়েছে, ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না আসে, তাহলে তারাও ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ বর্জন করবে।

আরও পড়ুন: এশিয়া ও বিশ্বকাপে জটিল সমীকরণে ভারত-পাকিস্তান

এমন পরিস্থিতিতে ১৫ বছর পর আইসিসি সভাপতি গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস পাকিস্তান সফর করছেন। পাকিস্তানের ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি স্পষ্ট ভাষায় আইসিসি সভাপতিকে জানিয়ে দিয়েছেন, পাকিস্তান সরকার যদি অনুমতি দেয়, তাহলেই অক্টোবরে ভারতের মাটিতে বিশ্বকাপে অংশ নেবে পাকিস্তান দল।

আগামী সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার কথা রয়েছে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে সরকারি অনুমতি পেলেই তবে  পাকিস্তানে সফরে যাবে ক্রিকেট দল। এবার পাকিস্তানও পাল্টা যুক্তিতে বিশ্বকাপ খেলতে যাওয়ার ব্যাপারে সরকারি অনুমতির কথা বলছে।

পাকিস্তানে দীর্ঘ ১৫ বছর পর আইসিসির সভাপতি ও প্রধান নির্বাহীর সফর ইঙ্গিত দিচ্ছে দুই দেশের এমন সিদ্ধান্তে চিন্তিত আইসিসি। ভারতের পত্রিকা টাইমস অব ইন্ডিয়া লিখেছে, আইসিসি সভাপতি ও প্রধান নির্বাহী পাকিস্তান সফরে ভারত-পাকিস্তান ম্যাচ যাতে ঢাকায় না হয়, সে জন্য সমাধান খুঁজবেন। কারণ, এমন হলে শুধু বিসিসিআইয়ের ওপরই নেতিবাচক প্রভাব পড়বে না, আইসিসির ওপরও পড়বে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531