ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

Advertisement
Advertisement

এই গরমে সহজ উপায়ে যেভাবে ত্বকের যত্ন নিতে হবে

প্রকাশিত: ১৬:০৬, ১৩ মার্চ ২০২৩

আপডেট: ১৬:৫১, ১৩ মার্চ ২০২৩

এই গরমে সহজ উপায়ে যেভাবে ত্বকের যত্ন নিতে হবে

ছবি : সংগৃহীত

প্রচণ্ড গরমে ত্বক ভালো রাখতে বিশেষ যত্ন নিতে হবে। রূপ বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনই বাইরে থেকে ফিরে ত্বকের যত্ন নিতে হবে কেননা এ সময়ের বাতাসে ধুলার ভাগ বেশি থাকে। সে কারণে ত্বক পরিষ্কার রাখা দরকার। ত্বকের ধরন বুঝে এখন থেকেই যত্ন নেওয়া শুরু করা উচিত।

যেভাবে খুব সহজে ঘরে থাকা কিছু উপকরন দিয়ে ত্বকের যত্ন নিবেন :

লেবুর রস: লেবুর গুণ নিয়ে আলাদা করে কিছু বলার অপেক্ষা রাখে না। লেবুতে ভিটামিন সি থাকায় এর গুণ সমৃদ্ধ। সাধারণ লেবুর রসের সঙ্গে ব্যাসন মিশিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। লেবুর রস ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখাবে।

অ্যালোভেরা: বাড়িতে অ্যালোভেরার গাছ থাকলে ভাল, না হলে দোকান থেকে কেনা অ্যালোভেরার জেলও চলবে। মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন। তবে আপনার যদি সেনসিটিভ স্কিন হয়ে থাকে তাহলে অ্যালোভেরা পাতার সবুজ অংশ সরিয়ে জেলটা পানিতে ভিজিয়ে রাখুন তারপর সেটা ব্যবহার করুন। 

দুধ-শশার প্যাক: একটা শশা নিয়ে দুটো টুকরো করে নিন। শশার মধ্যে ২ টেবিল চামচ দুধ বা গুঁড়ো দুধ ও কয়েক ফোঁটা লেবুর রস মেশান। ভালো করে মিশিয়ে সারা মুখে, গলায়, হাতে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নরম তোয়ালে দিয়ে শুকনো করে মুছে নিন। 

বেকিং সোডা: তিন টেবিলচামচ পানিতে এক টেবিলচামচ বেকিং সোডা যোগ করে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে না যাওয়া অব্দি রাখুন, পুরোপুরি শুকিয়ে গেলে তবেই ধুয়ে ফেলুন। 

কলার মাস্ক: সময়ের অভাবে খেতে ভুলে যান? ত্বকের যত্নের একটা বড় অংশ হল খাবার তাই খাবার খেতে ভুলবেন না। তবে বাড়িতে কলা পুরোনো হয়ে কালো হয়ে গেছে? তাহলে তার সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু, দুফোঁটা লেবুর রস। ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এরপর হালকা ময়শ্চারাইজার মেখে নিন। এতে আপনার ত্বক উজ্জল হবে।

টোমাটো: টোমাটো মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্লাকহেডস, ব্রণ দূরে রাখে। একটা মাঝারি টোমাটো আধখানা করে কেটে মুখে মাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সময় বার করে সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন। 

অলিভ অয়েল: এই গরমেও অনেকের ঠোঁট ফেঁটে যায়, সেক্ষেত্রে অলিভ অয়েল তারা সাধারণ লিপ বামের বদলে বেছে নিন অলিভ অয়েল মাস্ক। অলিভ অয়েলের সঙ্গে নারকেল তেল আর একভাগ মধু মিশিয়ে ঠোঁটে লাগিয়ে সারা রাত রেখে দিন, ঠোঁট তুলতুলে নরম থাকবে।
বি

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531