ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

কিডনি ভালো থাকবে যেসব খাবারে

প্রকাশিত: ১৮:২৮, ৪ নভেম্বর ২০২৩

কিডনি ভালো থাকবে যেসব খাবারে

মানুষ প্রতিদিন যেসব খাবার খায় তা স্বাস্থ্য তৈরি করতে বা ক্ষতি করতে পারে। এসব খাবার গুরুত্বপূর্ণ অঙ্গগুলির কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। এরকম একটি অঙ্গ হল কিডনি, যা প্রস্রাবের গঠন এবং শরীরের বিপাকীয় বর্জ্য নিঃসরণ করে রক্ত পরিষ্কার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়েটে কিছু খাবার যোগ করা কিডনিকে ভালভাবে পরিষ্কার করতে এবং কার্যকারিতা বাড়াতে সহায়তা করতে পারে। ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে জানানো হয়েছে এমন কয়েকটি খাবারের কথা। যেমন-

পানি : কিডনি পরিষ্কার এবং ডিটক্সিফাই করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পানি। এ কারণে প্রতিদিন পর্যাপ্ত পানি পানের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ক্যানবেরি:  ক্যানবেরি ফল এবং ক্যানবেরি জুস খাওয়া মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে।

চর্বিযুক্ত মাছ : স্যামন, টুনা জাতীয় চর্বিযুক্ত মাছ খাওয়া কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করতে পারে। ভারতীয় ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের একটি সমীক্ষা অনুসারে, ওমেগা থ্রি চর্বি সমৃদ্ধ খাবার খাওয়া রক্তে চর্বির মাত্রা এবং রক্তচাপ কিছুটা কমাতে সাহায্য করতে পারে। উচ্চ রক্তচাপ কিডনি রোগের ঝুঁকির কারণ। প্রাকৃতিক উপায় উচ্চ রক্তচাপ কমানোর উপায় খুঁজে পাওয়া কিডনিকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

সাইট্রাস ফল : লেবু বা কমলা খেলে শরীরে আর্দ্রতা ঠিক থাকে। এসব ফল কিডনি থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে। এসব ফলে উচ্চ মাত্রার সাইট্রেটের উপস্থিতির কারণে কিডনিতে পাথর জমা প্রতিরোধে সহায়তা করতে পারে।

শসা : শসাতে পানির পরিমাণ বেশি থাকে। খাদ্যতালিকায় শসা যোগ করলে শরীর সতেজ ও হাইড্রেট থাকবে । তাছাড়া, শসার মধ্যে মূত্রবর্ধক একটা প্রভাব রয়েছে, যা কিডনিতে পাথর প্রতিরোধে এবং কিডনি ভালোভাবে কাজ করতে সাহায্য করে।

সেলারি : সেলারি কম-ক্যালোরিযুক্ত সবজি যা প্রাকৃতিক মূত্রবর্ধক হিসাবে , প্রস্রাবের উৎপাদন বাড়াতে সাহায্য করে এবং শরীর থেকে টক্সিন বের করে দেয়।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531