ঢাকা,  বুধবার
১২ জুন ২০২৪

Advertisement
Advertisement

প্রতিদিন যে পরিমাণ লবণ খেতে হবে, অতিরিক্ত লবণে আছে যেই ক্ষতি

প্রকাশিত: ২২:২৮, ১২ সেপ্টেম্বর ২০২৩

প্রতিদিন যে পরিমাণ লবণ খেতে হবে, অতিরিক্ত লবণে আছে যেই ক্ষতি

ছবিঃ সংগৃহীত

প্রতিদিনের খাদ্যাভ্যাসে লবণ রাখা ভালো। তবে অতিরিক্ত লবণ গ্রহণ শরীরের জন্য ক্ষতিকর। একজন মানুষ প্রতিদিন কতটুকু লবণ খেতে পারে এবং অতিরিক্ত লবণ শরীরের কী ক্ষতি করে তা জানা অতি জরুরী একটি বিষয়।

খাবার লবণ হলো সোডিয়াম ক্লোরাইড। প্রতিদিন সোডিয়াম ক্লোরাইড গ্রহণের মাত্রা ২ হাজার ৪০০ মিলিগ্রামের মধ্যে সীমিত রাখা জরুরী, লবণের হিসেবে ৬ গ্রাম বা ১ চা চামচের সমান। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী দিনে ৫ গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়। নিচের তালিকায় দৈনিক কতটুকু লবণ খাওয়া যাবে তা তুলে ধরা হলো-

১১ বছর ও তার বেশি বয়সিদের জন্য ৬ গ্ৰাম, ৭-১০ বছর এর বাচ্চাদের জন্য ৫ গ্ৰাম, ৪-৬ বছর বাচ্চাদের জন্য ‌৩ গ্ৰাম, ১-৩ বছরের বাচ্চাদের জন্য ২ গ্ৰাম খাওয়া যাবে।

অতিরিক্ত লবণ গ্রহণে শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া যাদের শরীরে বিভিন্ন ধরনের রোগ আছে তাদের খাবারে লবণের পরিমাণ সঠিক না থাকলে অবস্থার অবনতি হতে পারে।

স্বাস্থ্য গবেষকদের মতে রক্ত সঞ্চালন প্রক্রিয়া ও স্নায়ুতন্ত্রের ওপর মারাত্মক ভাবে প্রভাব ফেলে কাঁচা লবণ।
অতিরিক্ত লবণ খেলে রক্তচাপ বৃদ্ধি, পেটে ক্যান্সার, স্থূলতা, এমনকি হাঁপানির সমস্যা দেখা দেয়। খাবারে বাড়তি লবণ খাওয়া হলে হৃদপিণ্ড ও কিডনির সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত লবণ খেলে স্বাস্থ্যঝুঁকি বাড়ে এবং মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হতে পারে।

লবণ মানেই সোডিয়াম। রক্তে সোডিয়ামের মাত্রা বাড়তে শুরু করলে মস্তিষ্কে রক্তের প্রবাহ কমে যায়। লবণ বেশি খেলে ব্লাড প্রেসার বেড়ে যায়। যার কারণে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশঙ্কা দেখা দেয়।
নানাবিধ হার্টের রোগ ও ব্রেইন ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। পাকস্থলীর ক্যান্সারের ঝুঁকি বাড়ে।
শরীরে লবণের মাত্রা বাড়তে শুরু করলে ক্যালসিয়ামের পরিমাণ কমতে শুরু করে। ফলে হাড়ের ক্ষমতা কমতে থাকে, আবার দেখা দিতে পারে অস্টিওপোরোসিস।
বিভিন্ন রকম ক্ষতিকর দিক বিবেচনা করে খাবারে অবশ্যই পরিমিত পরিমাণে লবণ ব্যবহার করতে হবে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531