ঢাকা,  শুক্রবার
২৬ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

গুরুতর ডায়াবেটিসের যে লক্ষণগুলো চোখে ফুটে উঠে

প্রকাশিত: ১৮:৪৩, ২৮ মে ২০২৩

গুরুতর ডায়াবেটিসের যে লক্ষণগুলো চোখে ফুটে উঠে

চোখ

রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া রোগীর সংখ্যা বিশ্বে বাড়ছেই। আর তা থেকেই সৃষ্টি হচ্ছে ডায়াবেটিস। ডায়াবেটিস বেড়ে গেলে কিংবা নিয়ন্ত্রণে না রাখলে শরীরের বিভিন্ন গুরুতর সব অঙ্গে এর প্রভাব পড়ে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজেস দ্বারা পরিচালিত এক মার্কিন সমীক্ষা অনুসারে, ডায়াবেটিস চোখের মারাত্মক ক্ষতি করে। যা রোগীর চো যা ঝাপসা দৃষ্টি থেকে একসময় অন্ধত্বের কারণ হতে পারে।

চিকিৎসকরা বলছেন ডায়াবেটিসের কারণে চোখে রেটিনোপ্যাথি হয়। যা সময়মতো চিকিৎসা করা না হলে ডায়াবেটিস রোগীর মারাত্মক বিপদ হতে পারে। এজন্য অবশ্যই নিয়মিত চোখ স্ক্রিনিং করাতে হবে।

বিষয়ে ভারতের শার্প সাইট আই হাসপাতালের সিনিয়র রেটিনা কনসালট্যান্ট ডা. সিদ্ধার্থ সাইন জানান, যদি অস্পষ্ট দৃষ্টি বা ঝপসা দেখার সমস্যা হয় তাহলে সেটি ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। রক্তে গ্লুকোজের মাত্রা বাড়লে চোখের লেন্স শরীরের অন্যান্য টিস্যুর মতো প্রচুর পরিমাণে তরল টেনে নেয়। যা ফোকাস করার ক্ষমতাকে নষ্ট করে।

তিনি আরও জানান, ডায়াবেটিসের কারণে আমাদের রেটিনায় নতুন রক্তনালি তৈরি হতে পারে। এ নালিগুলো চোখের বাইরে তরলের স্বাভাবিক প্রবাহে হস্তক্ষেপ করে, তাহলে চোখের গোলায় চাপ তৈরি হতে পারে। ফলে গ্লুকোমার কারণে অপটিক নার্ভের ক্ষতি হয়। কারণ রক্তে অত্যধিক চিনির কারণে ক্ষুদ্র রক্তনালিগুলো বাধাগ্রস্ত হয় রেটিনা তার রক্ত সরবরাহ বন্ধ করে দেয়।

ডায়াবেটিসের কারণে আরও যে লক্ষণ দেখা দেয়, চোখের সামনে ভাসমান কালো দাগ দেখা, অন্ধকারে কোনো রং চোখে ভেসে ওঠা ইত্যাদি।

ধরনের পরিবর্তনগুলো যদি চলতে থাকে, আর চিকিৎসা করা না হয় তাহলে রোগীর স্থায়ী অন্ধত্বের ঝুঁকি বেড়ে যায়। তাই ডায়াবেটিস রোগীদের উচিত নিয়মিত চোখের পরীক্ষা করানো।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531