ঢাকা,  বৃহস্পতিবার
০৯ মে ২০২৪

Advertisement
Advertisement

পুরুষের চেয়ে নারীর কোমর-পিঠে ব্যথা বেশি, যে উপায়ে মুক্তি

দিকদর্শন ডেস্ক

প্রকাশিত: ২২:৩৩, ২৭ মে ২০২৩

পুরুষের চেয়ে নারীর কোমর-পিঠে ব্যথা বেশি, যে উপায়ে মুক্তি

পেশাগত কারণে সবাইকে কোনো না কোনো কাজ করতে হয়। অফিস আদালতসহ মানুষকে বিভিন্ন স্থানে টানা কয়েক ঘণ্টা বসে বসে বা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কাজ করতে দেখা যায়। আর এই ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে গিয়ে বহু মানুষ কোমর ও পিঠের ব্যথায় আক্রান্ত হয়। যে কোনো বয়সের লোকের এ ধরণের ব্যথা হতে পারে। পুরুষের তুলনায় নারীদেরকে কোমর ও পিঠ ব্যথার সমস্যায় বেশি ভুগতে দেখা যায়। অধিকাংশ গর্ভবতী পিঠ ও কোমর ব্যথায় ভোগেন।

যাদের ব্যায়ামের অভ্যাস নেই, এই ব্যথা তাদের ক্ষেত্রে মারাত্মক হতে পারে। ঘুমানোর সময় ভুলভাবে শোয়ার কারণেও ঘাড় ও পিঠ ব্যথা করতে পারে। তবে প্রতিদিন ব্যায়াম করলে মেরুদণ্ডের ব্যথা হতে মুক্ত হওয়া যায়।

কোমর পিঠ ব্যথা থেকে মুক্তির উপায়ে

ফ্লোর বা মাটিতে ম্যাটের ওপর প্রথমে শুয়ে দুই হাত মাথার দু’পাশে তুলে রাখুন। এবার কোমরে ভর দিয়ে হাত থেকে দেহের উপরিভাগ তুলে ধরে কয়েক সেকেন্ড থাকুন। এবার পূর্বের অবস্থানে ফিরে আসুন। এই ব্যায়ামটা ৫-১০ বার করুন।

স্পাইন টুইস্ট নিলিং
ফ্লোর বা মাটিতে ম্যাটের উপর হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে হাতের তালু এবং হাঁটুর ওপর ভর দিয়ে থাকুন। হাত কাঁধের সমান্তরালে রাখুন। উরু থাকবে কোমরের সমান্তরালে। এক হাত উপর দিকে দিন। অপর হাতটি গলার সামনে দিয়ে বাড়িয়ে দিন। ব্যথার তীব্রতা অনুসারে আস্তে আস্তে কোমর থেকে শরীরের উপরিভাগ কয়েক সেকেন্ড বাঁকিয়ে রাখুন। ব্যায়ামটা করুন ৫-১০ বার।

স্পাইন টুইস্ট রোল
দুই হাত দু’পাশে ছড়িয়ে ম্যাটের ওপর শুয়ে পড়ুন। এরপর হাঁটু ভাঁজ করে কোমরের নিচের অংশ থেকে বাঁকিয়ে এক পাশে রাখুন। যে পাশে পা রাখবেন, দেহের উপরিভাগ থাকবে তখন তার উল্টোদিকে। পা ডান দিকে থাকলে, শরীরের ওপরের ভাগ থাকবে বামে। এভাবে অন্য পায়েও করুন।

ইড বেন্ড রোল
প্রথমে এক হাঁটু ভাঁজ করে মাটিতে বসে পড়ুন। এরপর এক পাশে ফিরে যান। অন্য পা ছড়িয়ে দিন। এবার দুই হাতে একটি তোয়ালের দুই প্রান্ত শক্ত করে ধরে মাথার ওপর তুলুন। এবার যে পা মুড়ে রেখেছেন, ধীরে ধীরে কোমর থেকে শরীরের উপরিভাগ সেদিকে বাঁকাতে চেষ্টা করুন। এভাবে ১০ সেকেন্ড থাকুন। তারপর আবার অন্য পাশটিতে একইভাবে ব্যায়ামটি করুন। সূত্র : আনন্দবাজার

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531