ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

চমক নেই ভারতের নতুন মন্ত্রিসভায়, আগের পথেই হাঁটলেন মোদি

প্রকাশিত: ২১:২৯, ১০ জুন ২০২৪

চমক নেই ভারতের নতুন মন্ত্রিসভায়, আগের পথেই হাঁটলেন মোদি

ভারতের মন্ত্রিসভা

নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভার সদস্যদের মধ্যে দপ্তর বণ্টন করা হয়েছে। তবে চমক দিতে পারলেন না ইশ্বরের আশির্বাদপুষ্ট দাবি করা নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারও স্বরাষ্ট্রমন্ত্রণালয় সামলানোর দায়িত্ব পেলেন কট্টর হিন্দুত্ববাদি অমিত শাহ। আগের মতো এবারও বিজেপির আস্থাভাজন রাজনাথ সিং পেলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়। আর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দক্ষ আমলা এস জয়শঙ্করের চেয়ে ভালো কাউকে খুঁজে পাওয়া গেলো না। গুরুত্বপূর্ণ এই তিন মন্ত্রণালয়ের মতো অর্থমন্ত্রীর পদেও পরিবর্তন আসেনি। এবারও কঠিন দায়িত্বটি পালন করবেন  নির্মলা সীতারমণ।

গতকাল রোববার (৯ জুন) নয়া দিল্লিতে রাষ্ট্রপতি ভবনের উন্মুক্ত প্রাঙ্গণে প্রায় সাড়ে আট হাজার অতিথির উপস্থিতিতে শপথ নেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। তবে মোদির জন্য এ শপথ অনুষ্ঠান গত দুইবারের মতো সুখকর ছিল না। এবার মন্ত্রিসভায় বিজেপি ছাড়াও শরিক দলগুলোকে স্থান দিতে হচ্ছে।

জোট শরিক হিসেবে বিহারের লোক জনশক্তি দলের (রাম বিলাস) প্রেসিডেন্ট চিরাগ পাসওয়ান পেয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়ের দায়িত্ব। আর অভিনেতা থেকে রাজনীতিবিদ হয়ে যাওয়া চিরাগ পাসওয়ান (৪১) এই প্রথম ভারতের কেন্দ্রীয় সরকারের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

এছাড়া বিজেপি সভাপতি জেপি নাড্ডা পেয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়। সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব আগের মতো সামলাবেন নীতীন গড়করি। তবে এবার এখানে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন অজয় তামতা ও হর্ষ মালহোত্রা। গুরুত্বপূর্ণ কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন শিবরাজ সিং চৌহান। পর্যটন মন্ত্রী হয়েছেন গাজেন্দ্র সিং শেখাওয়াত, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অশ্বিনী বৈষ্ণ, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হয়েছেন কিনজারাপু রামমোহন নাইডু, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী হয়েছেন ধর্মেন্দ্র প্রধান, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অন্নপূর্ণা দেবী।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531