ঢাকা,  শুক্রবার
২৯ মার্চ ২০২৪

Advertisement
Advertisement

অবিলম্বে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের রিজার্ভ সরাতে হাইকোর্টে রিট দায়ের

প্রকাশিত: ১০:২৬, ৩১ মে ২০২৩

অবিলম্বে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের রিজার্ভ সরাতে হাইকোর্টে রিট দায়ের

হাইকোর্ট

বাংলাদেশের ফরেন রিজার্ভ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে নিরাপদ অন্য কোনো দেশে স্থানান্তরের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। মঙ্গলবার (৩০ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট মো. মাহমুদুল হাসান রিট দায়ের করেন।

এ বিষয়ে বুধবার (৩১ মে) আইনজীবী অ্যাডভোকেট মো. মাহমুদুল হাসান নিশ্চিত করে জানান, রিটে অর্থ মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্ণর পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে । বাংলাদেশের জনগণকে নিকট ভবিষ্যতে ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষার জন্য জনস্বার্থে রিট আবেদনটি  করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন পতনের পর এখন যুক্তরাষ্ট্র পৃথিবীর একমাত্র পরাশক্তি। পৃথিবীর যে কোনো দেশের অর্থনীতি অবকাঠামো ধ্বংস করার ক্ষমতা মার্কিন যুক্তরাষ্ট্রের আছে। কোনো দেশকে নিয়ন্ত্রণ করতে চাইলে সামরিক শক্তি বা নিষেধাজ্ঞা বা উভয় প্রয়োগ করে দেশটি। যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি ব্যাবহার করে আফগানিস্তান, ইরাক, সিরিয়া, ভিয়েতনামসহ বহু দেশকে ধ্বংস করে দিয়েছে এবং কোটি কোটি মানুষ কে হত্যা করেছে।

এছাড়া নিষেধাজ্ঞা দিয়ে আজ ইরান, রাশিয়া, কিউবা, উত্তর কোরিয়া, ইরাক, সুদান, ভেনেজুয়েলাসহ বহু দেশের অর্থনীতিকে পদর্যুস্ত করে ফেলেছে। বর্তমানে বাংলাদেশকে নিয়ে নানামুখী আন্তর্জাতিক ষড়যন্ত্র হচ্ছে। আর দুঃখজনক হলেও সত্য যে, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের টার্গেটে পরিণত হয়েছে। ইতোমধ্যেই  এলিট ফোর্স ্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ্যাবের কিছু বিতর্কিত কর্মকাণ্ড থাকলেও বাংলাদেশের আইনের শাসন রক্ষা, মাদক মানব পাচার দমনে ্যাবের অবদান অপরিসীম। অপরদিকে বিগত ২৪ মে বাংলাদেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে মার্কিন যুক্তরাষ্ট্র নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যা নিষেধাজ্ঞার চেয়ে মারাত্মক। উক্ত ভিসা নীতির মাধ্যমে রাজনৈতিক নেতা, সরকারী কর্মকর্তা, বিজ্ঞ বিচারকদের টার্গেট করা হয়েছে।

রিট আবেদনে আরো বলা হয়েছে, বাংলাদেশে আন্তর্জাতিক রাজনীতির বিষয়ে অভিজ্ঞ রাজনীতিবিদের অভাব রয়েছে। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় দূতাবাস সমূহে যেসব সরকারি কর্মকর্তা  আছেন তাদের অধিকাংশেরআন্তর্জাতিক সম্পর্কবিষয়ের উপর  ডিগ্রি নেই এসব সরকারি কর্মকর্তারা আন্তর্জাতিক রাজনীতিতে বাংলাদেশের স্বার্থ রক্ষায় যথাযথ অবদান রাখতে পারছে না। বাংলাদেশ সংবিধানের ২৫ অনুচ্ছেদ অনুসরণ করে বাংলাদেশ বহিঃর্বিশ্বের সঙ্গে শান্তি পূর্ণ সহাবস্থান বজায় রেখে চলেছে। কিন্তু বৈশ্বিক ষড়যন্ত্রের অংশ হিসেবে বাংলাদেশ দুঃখজনকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের টার্গেটে পরিণত হয়েছে। কোনো দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের টার্গেটে পরিণত হলে তাদের ফরেন রিজার্ভ জব্দ করা মার্কিন যুক্তরাষ্ট্রের পুরোনো রীতি।

বর্তমান পরিস্থিতিতে সম্ভাবনা দেখা দিয়েছে যে, অদূর ভবিষ্যতে যেকোন অযুহাতে বাংলাদেশের ফরেন রিজার্ভ মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক জব্দ হতে পারে। বাংলাদেশের অধিকাংশ ফরেন রিজার্ভ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে জমা আছে। বাংলাদেশের প্রচলিত আইনবাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২এর ধারা () (ডি) এর প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক ফরেন রিজার্ভ ব্যাবস্থাপনা করে থাকে। যেহেতু বাংলাদেশের অধিকাংশ ফরেন রিজার্ভ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে জমা থাকে তাই উক্ত ফরেন রিজার্ভ যদি মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক যেকোন অজুহাতে জব্দ হয় তাহলে বাংলাদেশের অর্থনীতি পুরোপুরি ধ্বংস হয়ে যাবে এবং বাংলাদেশ প্রয়োজনীয় খাদ্য দ্রব্য আমদানি করতে পারবে না। এতে দেশের জনগণের জীবন ঝুঁকির মধ্যে পড়বে এবং বহু লোকজন খাদ্যের অভাবে মারা যাবে যুক্তরাষ্ট্র ইতিমধ্যে যেসব দেশের ফরেন রিজার্ভ জব্দ করেছে সেসব দেশের জনগণকে অবর্ণনীয় কষ্ট স্বীকার করতে হয়েছে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531