ঢাকা,  রোববার
০৫ মে ২০২৪

Advertisement
Advertisement

ই-মেইলের লোকেশন বের করবেন যে উপায়ে

প্রকাশিত: ২০:০২, ৫ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২০:০৩, ৫ সেপ্টেম্বর ২০২৩

ই-মেইলের লোকেশন বের করবেন যে উপায়ে

ছবিঃ সংগৃহীত

ব্যক্তিগত কিংবা অফিসিয়াল চ্যাটের জন্য কমবেশি সবাই জিমেইল ব্যবহার করেন। অন্যান্য প্ল্যাটফর্মের চেয়ে ই-মেইল বেশি নিরাপদ। অনেক সময় অপরিচিত অনেকের মেইল আসে। যাদের লোকেশন জানাটা জরুরি। মেইলটি কোথায় থেকে এলো তা জানার চেষ্টা করেন অনেকেই। তবে বেশির ভাগ সময়ই জিমেইল বা অন্য কোনো মাধ্যম তাদের প্ল্যাটফর্মে আসা ই-মেইলের লোকেশন জানায় না।
তবে কয়েকটি উপায়ে খুব সহজেই আপনার কাছে আসা ই-মেইলের লোকেশন জানতে পারবেন। ই-মেইল সেন্ডারের অবস্থান জানার তিনটি উপায় আছে। তার মধ্যে প্রথমটি হল আইপি অ্যাড্রেস ট্র্যাক করা, দ্বিতীয়টি ই-মেইলের আইডি সার্চ করে এবং তৃতীয়টি ফেসবুকের সাহায্যে। জেনে নিন এগুলো কীভাবে করবেন-
আইপি অ্যাড্রেস
ই-মেইল আইপি অ্যাড্রেস জানার জন্য যে জিমেইল টি আসবে প্রথমে তার ডান দিকে টাইমের পাশের বোতামটি ক্লিক করতে হবে এবং তারপরে শো অর্জিনালে ক্লিক করতে হবে। তারপর একটি নতুন ট্যাব খুলবে এবং এখন থেকে আপনি আইপি অ্যাড্রেস পাবেন। এরপর ওই আইপি অ্যাড্রেস আপনি Wolfram Alpha তে গিয়ে সার্চ করতে পারেন। সেখানেই কোম্পানির নাম সহ লোকেশন জানতে পারবেন।
আইডি সার্চ
বর্তমানে গুগল সার্চ ইঞ্জিন পাওয়ার হাউজ হিসেবে পরিচিত। সব ধরনের তথ্য আপনি এক নিমিষেই পেয়ে যেতে পারেন গুগলে সার্চ করে। ই-মেইল ঠিকানাটির আসল ব্যবহারকারীকে বের করতে সর্বপ্রথম গুগলে উক্ত মেইল সম্পর্কে সার্চ করুন। কারণ গুগল আপনাকে সব ওয়েব সাইটের একত্রিত ফলাফল দেখাবে। গুগলে সার্চ করার মাধ্যমে আপনি বিনামূল্য সব তথ্য পেইয়ে যাবেন।
গুগলে সার্চ করা মাত্রই তথ্য পেয়ে যেতে পারেন,গুগল উক্ত ই-মেইলের সঙ্গে সংযুক্ত সকল ঠিকানাকে একত্রিত করে আপনার সামনে প্রদর্শন করবে। তাই বিনামূল্যে এবং সবচেয়ে সহজে যে কারোর তথ্য বের করার জন্য গুগলে সার্চ করা লাভজনক। কিন্তু কোনোভাবে যদি গুগল কাজ না করে তবে বিকল্প সার্চ ইঞ্জিনে খুঁজে দেখতে পারেন এবং এর ফলে আপনার কাজটি অবশ্যই হয়ে যাবে।
ফেসবুক
ফেসবুক থেকেও ই-মেইল প্রদানকারীর লোকেশন বের করতে পারবেন। ফেসবুকে নিজস্ব তথ্য দিতে অনেকে পছন্দবোধ করেন। তাই কারও ব্যাপারে জানতে হলে ফেসবুক সার্চ বক্সে ইমেইল ঠিকানা দিয়ে খোঁজ করতে পারেন। আপনি প্রাপ্ত ই-মেইল ঠিকানাটাকে সার্চ বক্সে কপি-পেস্ট করে সার্চ বাটনে ক্লিক করলে তথ্য পেয়ে যাবেন। কেউ যদি ওই মেইল আইডি ব্যবহার করে থাকে ফেসবুকের নিজের আইডিতে তবে আপনি তার সকল ছবি এবং তথ্য পেয়ে যাবেন। সেখান থেকে তার লোকেশন জেনে নিতে পারবেন।
Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531