ঢাকা,  বুধবার
১২ জুন ২০২৪

Advertisement
Advertisement

ইন্টারনেটের গতি ভারতের তুলনায় ৭৩ শতাংশ পিছিয়ে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:৩০, ২২ সেপ্টেম্বর ২০২৩

ইন্টারনেটের গতি ভারতের তুলনায় ৭৩ শতাংশ পিছিয়ে বাংলাদেশ

ইন্টারনেটের গতি প্রতিবেশী ভারতের তুলনায় পিছিয়ে রয়েছে বাংলাদেশ। নেদারল্যান্ডসভিত্তিক বহুজাতিক কোম্পানি সার্ফশার্কের দৈনন্দিন জীবনে তথ্য প্রযুক্তির ব্যবহার (ডিজিটাল কোয়ালিটি লাইফ- ডিকিউএল) সংক্রান্ত সূচকে জানা গেছে এই তথ্য। বিশ্বের ১২১টি দেশের ডিকিউএল পরিস্থিতি পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে সাজানো হয়েছে সার্ফশার্কের ডিকিউল সূচক। 

সার্ফশার্কের নিরাপদ ইন্টানেটের সূচকেও ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। এখানে অবশ্য ব্যবধান অনেক কম। নিরাপদ ইন্টারনেটের সূচকে বিশ্বের ১২১টি দেশের মধ্যে ভারতের অবস্থান ৬৬তম এবং বাংলাদেশের অবস্থান ৬৭তম।

প্রতিষ্ঠানটির সূচক অনুসারে, বাংলাদেশের ফিক্সড ইন্টারনেটের গড় গতি ৫৩ এমবিপিএস এবং মোবাইল ইন্টারনেটের গড় গতি মাত্র ২০ এমবিপিএস। উভয় মাধ্যমে গড়ে বাংলাদেশের চেয়ে ৭৩ শতাংশ এগিয়ে রয়েছে ভারত।

এই সূচকে ফিক্সড ইন্টারনেটের গতির হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বর্তমানে শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটিতে ফিক্সড ইন্টারনেটের গতি ৩০০ এমপিবিএস।

মোবাইল ইন্টারনেটের গতির হিসেবে শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের এই দেশটিতে মোবাইল ইন্টারনেটের গতি ৩১০ এমবিপিএস। এই তালিকায় সবার শেষে থাকা দেশটির নাম ভেনেজুয়েলা। দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় মোবাইল ইন্টারনেটের গতি মাত্র ১০ এমবিপিএস।

সার্ফশার্কের তথ্য অনুযায়ী, গত এক বছরে যদিও বাংলাদেশের ফিক্সড ইন্টারনেটের গতি ৪১ শতাংশ এভং মোবাইল ইন্টারনেটের গতি ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে; তা সত্ত্বেও এখনও বৈশ্বিক গড় গতির চেয়ে ৫ শতাংশ কম।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531