ঢাকা,  শুক্রবার
০১ মার্চ ২০২৪

Advertisement
Advertisement

ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেলেন প্রতিবাদী তামিমি

প্রকাশিত: ১৪:৩৫, ৩০ নভেম্বর ২০২৩

ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেলেন প্রতিবাদী তামিমি

তামিমি

ইসরায়েলের কারাগার থেকে বুধবার (২৯ নভেম্বর) সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ৩০ জনের মধ্যে রয়েছেন ফিলিস্তিনি আন্দোলনের মূর্ত প্রতীক আহেদ তামিমি। কোনো রকমের অভিযোগ ছাড়াই টানা তিন সপ্তাহ ২২ বছর বয়সী এই তরুণীকে আটকে রাখে দখলদান ইসরায়েলি বাহিনী।

গত ৬ নভেম্বর পশ্চিম তীরের রামাল্লায় অভিযানের সময় তাকে আটক করা হয়। এরপর বিনা বিচারে তাকে আটকে রাখা হয় ইসরায়েলের হাইফা শহরের ডেমন কারাগারে। তার বিরুদ্ধে আনা সন্ত্রাসী অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয় ইসরায়েলি বাহিনী। তামিমির আইনজীবী মাহমুদ হাসান বলেন, তামিমিকে অন্যায়ভাবে আটকে রাখা হয়েছিল, যা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট অবমাননা।   

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির ষষ্ঠ দিনে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পান তামিমিসহ ৩০ ফিলিস্তিনি। এদিন গাজায় থাকা জিম্মিদের মধ্য থেকে ১২ ইসরায়েলিসহ ১৬ জনকে মুক্তি দেয় সশস্ত্র হামাস।

 কে এই তামিমি

প্রায় আট বছর আগে কিশোরী তামিমির দুর্দান্ত সাহসিকতা তাকে প্রতিরোধের মূর্ত প্রতীক হিসেবে পরিচয় করে দেয় সারাবিশ্বে। মাত্র ১৪ বছর বয়সে একদল ইসরায়েলি সেনার হামলা রুখে দেন তামিমি। ছোট ভাইকে সশস্ত্র সেনাদের হাত থেকে বাঁচাতে এক সেনার হাতে কামড় বসিয়ে দেন তিনি। সেই থেকে গোটা বিশ্বের সামনে তামিমি হয়ে ওঠেন প্রতিরোধের এক মূর্ত প্রতীক।

গত ৭ অক্টোবর শুরু হওয়া যুদ্ধের মধ্যে ৬ নভেম্বর ফিলিস্তিনের অবরুদ্ধ পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযানের সময় ‘সন্ত্রাসবাদে উসকানি দেওয়ার অভিযোগে তামিমিকে আটক করা হয়।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531