ঢাকা,  শুক্রবার
০১ মার্চ ২০২৪

Advertisement
Advertisement

আরও একটি ইসরায়েলি জাহাজ জব্দ

প্রকাশিত: ১৬:৩০, ২৭ নভেম্বর ২০২৩

আপডেট: ১৬:৩১, ২৭ নভেম্বর ২০২৩

আরও একটি ইসরায়েলি জাহাজ জব্দ

জব্দ জাহাজ

ইয়েমেন উপকূলে এডেন সাগর থেকে ইসরায়েলি মালিকানাধীন আরও একটি বাণিজ্যিক জাহাজ জব্দ করা হয়েছে। মার্কিন বার্তা সংস্থা এপি জানায়, ইসরায়েলের ধনকুবের এইয়াল অফারের মালিকানাধীন জোডিয়াক গ্রুপের জোডিয়াক মেরিটাইম শিপ ম্যানেজমেন্ট কোম্পানি জানিয়েছে, ‘সেন্ট্রাল পার্ক’ নামে একটি ট্যাংকার ইয়েমেন উপকূলে ‘ছিনতাই’ হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়, জাহাজটিতে ২২ জন ক্রু ছিলেন। তাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত সবাই। জাহাজটি একজন তুর্কি ক্যাপ্টেনের অধীনে চলছিল। জাহাজের অন্য ক্রুরা রাশিয়া, ভিয়েতনাম, বুলগেরিয়া, ভারত, জর্জিয়া ও ফিলিপাইনের নাগরিক। ফসফরিক এসিড বোঝাই রয়েছে বলে কোম্পানি থেকে জানানো হয়েছে।

গ্লোবাল মেরিটাইম রিস্ক ম্যানেজমেন্ট কোম্পানি- অ্যাম্ব্রে জানিয়েছে, জাহাজটি উদ্ধারে মার্কিন নৌবাহিনী ওই এলাকায় অভিযান চালানোর চেষ্টা করছে এবং অন্যান্য জাহাজকে ওই এলাকা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে।

তবে এখনও জানা যায়নি যে কারা জাহাজটি আটক করেছে। কেউ এর দায়িত্ব স্বীকার করেনি। ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সরিয়ি সামাজিক মাধ্যম এক্স-এ শুধু একটি শব্দের একটি পোস্ট দিয়েছেন। তিনি লিখেছেন জেডআইএম।

ইয়েমেনের রাজধানী সৌদি-পন্থীদের নিয়ন্ত্রণে থাকলেও দেশটির বিশাল এলাকা নিয়ন্ত্রণ করছে ইরানপন্থী হুথি আনসারুল্লাহ যোদ্ধারা। গাজায় ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধরত ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রতি একাত্মতা ঘোষণা করে তাদের সঙ্গে চলমান যুদ্ধে যোগ দিয়েছে হুতিরা।

হুথিরা আগেই ঘোষণা দিয়েছে ইয়েমেন উপকূল দিয়ে চলাচলকারী প্রতিটি ইসরায়েলি জাহাজ হবে তাদের বৈধ টার্গেট। অ্যাম্ব্রে জানিয়েছে, ‘ছিনতাইকারীরা’ সেন্ট্রাল পার্ক জাহাজটিকে ইয়েমেনের হুদায়দা বন্দরে যাওয়ার নির্দেশ দিয়ে বলেছে, এটি সেদিকে না গেলে জাহাজটির ওপর হামলা করা হবে।

গত ১৯ নভেম্বর লোহিত সাগর থেকে হুথি যোদ্ধারা ইসরায়েলি মালিকানাধীন গ্যালাক্সি লিডার নামক গাড়ি পরিবহনকারী একটি জাহাজ আটক করে। জাহাজটি এবং এর ৫২ জন ক্রুর সবাই এখনও ইয়েমেনের হুদায়দা বন্দরে আটক রয়েছে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531